মালয়েশিয়ায় অবৈধদের বৈধ হওয়ার সুযোগ ৩১ ডিসেম্বর পর্যন্ত

মালয়েশিয়া আগামী বছরের শুরু থেকেই অনথিভুক্ত অভিবাসীদের ধরতে বড় ধরনের অভিযান পরিচালনা করবে। তার আগেই নিয়োগকর্তাদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই অবৈধ অভিবাসীদের বৈধতার প্রক্রিয়া সম্পন্ন করতে বলেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদ্দিন।

তিনি বলেন, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মানবসম্পদ মন্ত্রণালয় অনথিভুক্ত অভিবাসীদের ধরতে অভিযান শুরু করবে।

তিনি আরও বলেন, রিক্যালিব্রেশন প্ল্যান হলো নিয়োগকর্তাদের জন্য একটি সুযোগ, যারা অবৈধ বিদেশি কর্মীদের নিয়োগ দিচ্ছেন এবং নথিভুক্ত নিশ্চিত করতে প্রোগ্রামের সঙ্গে নিবন্ধন করার জন্য এগিয়ে আসবেন। সরকারও চায় নিয়োগকর্তারা এই বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখুক কারণ অবৈধ শ্রমিক থাকলে সমস্যা তৈরি হবে।

গতকাল মঙ্গলবার (২৬ অক্টোবর) মানবসম্পদমন্ত্রী এম সারাভানানের সঙ্গে যৌথ বৈঠকের পর তিনি সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদ্দিন এক বিবৃতিতে বলেন, সম্প্রতি অবৈধ অভিবাসী কর্মীদের যখন টিকা দেয়া হয়েছে, তখন এটি কঠিন হয়ে পড়েছিল। কিছু অনথিভুক্ত অভিবাসী কোভিড -১৯ এর কারণে মারা গেছে এবং এটি কেবল আরও সমস্যার দিকে পরিচালিত করেছে। তাই ৩১ ডিসেম্বরের আগে নিয়োগকর্তারা তাদের কর্মীদের পুননির্মাণ প্রোগ্রামে নিবন্ধিত করতে হবে। এরপরে অবৈধদের বিরুদ্ধে একটি বড় আকারের এনফোর্সমেন্ট অপারেশন (অভিযান) পরিচালিত হবে। 

এদিকে পুননির্মাণ কর্মসূচির দুটি অংশ ছিল- শ্রম ও প্রত্যাবাসন। ‘শ্রম’ পুননির্মাণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছিল নির্দিষ্ট কিছু খাতে যেমন নির্মাণ, উৎপাদন, বৃক্ষরোপণ, কৃষি ও পরিষেবাতে নিয়োগকর্তাদের বৈধভাবে অনথিভুক্ত বিদেশি কর্মীদের নিয়োগের অনুমতি দেয়ার জন্য। আর ‘প্রত্যাবাসন’ পুননির্মাণ কর্মসূচি হলো যেখানে নথিবিহীন অভিবাসীরা স্বেচ্ছায় স্বদেশে ফিরে যেতে পারে। 

চলমান রিক্যালিব্রেশন প্রক্রিয়ায় ২ লাখ ১২ হাজার ৯২৬ বৈধ হওয়ার জন্য নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে ৩৪ হাজার ৩১৮ জন নথিভুক্তকর্মী তাদের যাচাইকরণ প্রক্রিয়ায় উত্তীর্ণ হয়েছেন ও ২০ হাজার ৮৮৯ জন ব্যর্থ হয়েছেন। আরও ১ লাখ ৫৭ হাজার ৭১৯ জন এখনও ইমিগ্রেশন বিভাগের সঙ্গে যাচাইকরণ প্রক্রিয়ায় অংশ নিতে পারেনি। 

হামজাহ বলেছেন, যারা নিয়মিতকরণ প্রক্রিয়ায় ব্যর্থ হয়েছে তাদের স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাবাসন কর্মসূচির অধীনে নির্বাসিত করা হবে।

প্রত্যাবাসনের বিষয়ে তিনি বলেন, ২১ অক্টোবর পর্যন্ত এক লাখ ২৪ হাজার ৪২৩ অনথিভুক্ত কর্মীকে যার যার দেশে ফেরত পাঠানো হয়েছে। সরকার প্রত্যাবাসন কর্মসূচির অধীনে ১৩ লাখ ৬৮ হাজার ৭০০ রিঙ্গিত জরিমানা আদায় করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //