মালয়েশিয়ায় বৈধ হওয়ার মেয়াদ শেষ ৩১ ডিসেম্বর

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধ হতে দেশটির সরকারের বেঁধে দেওয়া সময় শেষ হচ্ছে আগামী শুক্রবার (৩১ ডিসেম্বর)। এরপরই তারা অনথিভুক্ত অভিবাসীদের ধরতে অভিযান শুরু করবে।

এরইমধ্যে বৈধতার প্রক্রিয়া সম্পন্ন করতে দেশটির সংশ্লিষ্ট দপ্তর থেকে জারি করা নোটিশে জানানো হয়, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও মানবসম্পদ মন্ত্রণালয় অনথিভুক্ত অভিবাসীদের ধরতে বড়সড় অভিযান শুরু করবে।

এদিকে মালয়েশিয়ায় বিপুল সংখ্যক বাংলাদেশি এখনো বৈধ হতে পারেননি। এ বিষয়ে সেদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার জানিয়েছেন, বৈধতা নেওয়ার মেয়াদ আরও ছয় মাস বাড়াতে কূটনৈতিকপত্রের মাধ্যমে দেশটির সংশ্লিষ্ট দফতরে আনুষ্ঠানিক অনুরোধ জানানো হয়েছে।

তিনি আরও বলেন, বৈধতার মেয়াদ বাড়ানোর বিষয়ে এখনও প্রচেষ্টা অব্যাহত রয়েছে। মালয়েশিয়ায় এ পর্যন্ত প্রায় এক লাখ বাংলাদেশি বৈধতা পেতে আবেদন করেছেন।

গত ২৭ অক্টোবর মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরী হামজাহ জায়নুদিন এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, রিক্যালিব্রেশন প্ল্যান নিয়োগকর্তাদের জন্য একটি সুযোগ। যারা অবৈধ বিদেশি কর্মীদের নিয়োগ দিচ্ছেন, তাদেরই এই নথিভুক্ত নিশ্চিত কার্যক্রমে এগিয়ে আসতে হবে। সরকারও চায় নিয়োগকর্তারা এ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখুক। কারণ অবৈধ শ্রমিক থাকলে সমস্যা তৈরি হবে।

মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণ ও তাদের জন্য উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থার লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন ও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাবও দিয়েছিলেন সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //