ইউক্রেনের ডিটেনশন ক্যাম্প থেকে ২ বাংলাদেশিকে উদ্ধার

ইউক্রেনে মিকোলাইভ শহরের ডিটেনশন ক্যাম্পে আটকে থাকা দুই বাংলাদেশিকে উদ্ধার করেছে পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। তারা এখন পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের শেল্টার সেন্টারে অবস্থান করছেন।

তাদের একজনের নাম জহিরুল ইসলাম, অন্যজন নাম প্রকাশ করতে চাননি। ডিটেনশন সেন্টার থেকে ছাড়া পাওয়া এবং পোল্যান্ডে পৌঁছানোর দীর্ঘ যাত্রার কথা জানিয়েছেন তারা।

পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা বলেন, ইমেইল ও টেলিফোনে আমরা ইউক্রেন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি; বলেছি, যুদ্ধ পরিস্থিতিতে আমাদের নাগরিকদের এভাবে আটকে রাখতে পারেন না। তাদের মুক্ত করে দেন, সব দায় দায়িত্ব আমরা নেবো। 

তিনি বলেন, যুদ্ধের সময় এই যোগাযোগ করা খুবই কঠিন। আমি বারবার তাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছি। একটি ডিটেনশন ক্যাম্প থেকে দুই বাংলাদেশিকে বের করে আনতে সক্ষম হয়েছি। আরেকটি ক্যাম্প থেকে পাঁচজনকে বের করে আনার চেষ্টা চলছে। আজ আবার ইউক্রেন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব। আশা করছি তাদেরকেও বের করে আনতে সক্ষম হবো।

মিকোলাইভের ক্যাম্পে এই দুই বাংলাদেশিসহ ৬০ জন ছাড়াও জুরাভিস শহরে আরেকটি ডিটেনশন ক্যাম্পে আরো পাঁচ বাংলাদেশিসহ ১২০ জন আটকে আছেন। মিকোলাইভের ক্যাম্পে এখনো কয়েকটি দেশের ৫৮ জন নাগরিক আটকে আছেন। এসব আটকে থাকা বেসামরিক নাগরিকদের ইউক্রেনীয় বাহিনী ‘মানবঢাল’ হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ আছে।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //