ভূমধ্যসাগরে ২৪০ বাংলাদেশি আটক

অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টাকালে অভিবাসনপ্রত্যাশী দুইশ’ ৪০ বাংলাদেশিকে আটক করেছে লিবিয়ার পুলিশ। গত শনিবার (২৩ এপ্রিল) দেশটির পূর্ব উপকূলীয় জেলা মিসরাতা থেকে আটক করে তাদেরকে লিবিয়ার রাজধানী ত্রিপোলির একটি বন্দিশিবিরে পাঠানো হয়েছে।

গতকাল সোমবার রাতে (২৫ এপ্রিল) রাতে লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামীম উজ জামান এ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, বাংলাদেশিসহ অবৈধভাবে অভিবাসনপ্রত্যাশীরা লিবিয়ার জারিখ উপকূল থেকে নৌকায় করে ইউরোপের উদ্দেশে যাত্রার প্রস্তুতি নিচ্ছিলেন। সে সময় তাদেরকে আটক করা হয়।

লিবিয়ার পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, সেখান থেকে মোট ৫৪১ জনকে আটক করা হয়। তাদের মধ্যে অধিকাংশই বাংলাদেশি বলে ধারণা করা হচ্ছে। তবে দূতাবাসের পক্ষ থেকে রবিবার (২৪ এপ্রিল) যোগাযোগ করে তাদের মধ্যে ২৪০ জন বাংলাদেশি বলে নিশ্চিত হওয়া গেছে।

রাষ্ট্রদূত শামীম উজ জামান জানান, আটক এই ব্যক্তিরা মানব পাচারকারীদের সহায়তায় অবৈধ পথে ইউরোপ যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। এখন তাদের পরিচয় নিশ্চিত হওয়ার পর আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় দেশে ফেরত পাঠানো হবে। এজন্য দূতাবাস থেকে ইতোমধ্যে আইওএম এবং স্থানীয় পুলিশের সাথে যোগাযোগ রাখা হচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার প্রবণতা অনেক বেড়েছে। আগে তীব্র ঠাণ্ডার মধ্যে অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার প্রবণতা কম ছিল। তবে এবছর সে ধারণাও পাল্টে গেছে। হিমাঙ্কের নিচের তাপমাত্রা উপেক্ষা করেও অবৈধভাবে অভিবাসনপ্রত্যাশীরা ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছেন। এ কারণে সাগরে নৌযানডুবিতে প্রাণহানির ঘটনা অস্বাভাবিকভাবে বেড়েছে। এই অবৈধ অভিবাসীদের দলে বাংলাদেশিদের থাকার খবর আগেও এসেছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //