মালদ্বীপের পররাষ্ট্র সচিবের সাথে বাংলাদেশ হাইকমিশনারের সৌজন্যে সাক্ষাৎ

মালদ্বীপের নবনিযুক্ত পররাষ্ট্র সচিব আব্দুল লতিফের সাথে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ সৌজন্য সাক্ষাৎ করেন। 

গত রবিবার (২২ মে) আব্দুল লতিফের সাথে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সৌজন্যে সাক্ষাৎ করেন এস এম আবুল কালাম আজাদ।

এসময় উভয় দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে পররাষ্ট্র সচিব বলেন, মালদ্বীপ বাংলাদেশের অনেক পুরানো বন্ধু রাষ্ট্র ও গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার। উভয় দেশের চলমান ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক আরো বৃদ্ধি করার সুযোগ রয়েছে। বিগত বছরগুলোতে বাংলাদেশ অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে।

তিনি আরো বলেন, অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র্য হ্রাসের ক্ষেত্রে বাংলাদেশ যে অগ্রগতি অর্জন করেছে তা সত্যিই চমকপ্রদ। বিগত দশ বছরে বাংলাদেশের এই অগ্রগতিতে মালদ্বীপ অংশীদার হতে পারায় তিনি আনন্দিত বলে জানিয়েছেন।

সে সময় হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ বলেন, সম্প্রতি মালদ্বীপ সরকার বাংলাদেশি কর্মীদের কোম্পানি পরিবর্তন করার ও বৈধ হবার সুযোগ দিয়ে চলমান করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশকে যে সহযোগিতা করেছে তা ভাষায় প্রকাশ করা যাবে না। এজন্য তিনি মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান। 

তিনি দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি, ব্যবসা-বাণিজ্য ও পর্যটন শিল্পের প্রসারসহ আরো যোগাযোগ বৃদ্ধির জন্য ভিসা সহজীকরণের গুরুত্ব তুলে ধরে বলেন, মালদ্বীপে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পেয়ে আগামী বছর গুলোতে দুই দেশের সম্পর্ককে তিনি আরো এগিয়ে নেবেন।

বৈঠকে উভয় দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নে নব উন্মেষ ও আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে উন্নয়নের বিভিন্ন বিষয়ে ঐকমত্য পোষণ করেছেন তারা। সাক্ষাতের সময় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব জনাব মো. সোহেল পারভেজসহ মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //