কুয়েতের মসজিদে বাংলায় খুতবার অনুমতি

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে বাংলাদেশি অধ্যুষিত এলাকায় ঈদের নামাজ ও জুমার নামাজে বাংলা খুতবা পাঠ করার অনুমতি প্রদান করেছে (ওয়াকাফ) ধর্ম মন্ত্রণালয়। বাংলাদেশি খতিবরা এসব মসজিদে ইমামতি করে থাকেন। এছাড়াও যে অঞ্চল গুলোতে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার নাগরিক বসবাস করে ওই ভাষায় খুতবা পাঠ করা হয়। গত শুক্রবার খুতবার আলোচ্য বিষয় ছিল- হযরত মোহাম্মদ (সাঃ) এর প্রতি ঈমানদারদের প্রেম ও ভালোবাসা। আব্দুল্লাহ বিন আমর মসজিদ মুসল্লিদের কাছে কুরআন ও হাদিসের আলোকে তুলে ধরেন খতিব মাওলানা আবু তাহের।

যেসব মসজিদে বাংলা খুতবা চালু রয়েছে সেগুলো হলো সালেহ আল ফুদালা, মসজিদ, কুয়েত সিটি, উমর বিন খাত্তাব (রা.) মসজিদ, গাতা-০৫ ফরওয়ানিয়া,আব্দুল্লাহ বিন আমর মসজিদ, গাতা-৪ রুমোতিয়া, নাদী ফুরুসিয়া মসজিদ, কাবাদ চেবদী,উসমান বিন আফফান মসজিদ, আমগারা, শাবরা ত্বামী, গাতা-০৯ সুলাইবিয়া, সালেহ আল নামাশ মসজিদ, জাহারা দুম্বা বাজার, আতিকী মসজিদ, সুলাইবিয়া, মারজুক মুতাদ মুতাইরী মসজিদ,সাদ আব্দুল্লাহ, মসজিদ রহমান, জাহারা সানাইয়া, ফেরদাউস মসজিদ, গাতা-০২ মাহবিল্লা, মসজিদ নূর, সামলি রোড় ৫ কিলো, শাবরা মসজিদ, আবদালী ৫৯ কিলো। এই মসজিদগুলো ছাড়াও বাঙালি অধ্যুষিত অঞ্চলে প্রায় ২০টির অধিক মসজিদে জুমার নামাজে বাংলা খুতবা পাঠ করা হয়।

বাংলাদেশ কুরআন প্রশিক্ষণ কেন্দ্র সালমিয়া অঞ্চলে রুমোতিয়া শাখার সভাপতি মোহাম্মদ ফারুক মিয়া বলেন, কুয়েতের সরকারের ধর্ম মন্ত্রণালয়  থেকে কুয়েতের যে অঞ্চলগুলোতে যেই দেশের নাগরিক বেশি বসবাস করেন আবেদনের পরিপ্রেক্ষিতে যাচাই-বাছাই করে ওই ভাষায় দুই ঈদের নামাজ এবং জুমার নামাজে খুতবা পাঠের অনুমতি দিয়ে থাকে কুয়েতের ধর্ম মন্ত্রণালয়।

রুমোতিয়া আরবি আবাসিক এই এলাকা এবং আশপাশের এলাকায় অনেক বাংলাদেশি বসবাস করে। সালুয়া, সালমিয়া, বয়ান, মিশরেফ এলাকা হতে শুক্রবার জুমার নামাজ পড়তে আসেন। ছুটির দিনে ভাই বন্ধু-বান্ধবদের সাথে মিলিত হয়ে নামাজ আদায় করেন। একে অন্যের সাথে সুখ-দুঃখের ভাব বিনিময় করার সুযোগ হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //