গ্রিসে বৈধ হওয়ার সুযোগ, বছরে যাবে ৪ হাজার বাংলাদেশি

অবৈধভাবে গ্রিসে বসবাস করে আসা ১৫ হাজার বাংলাদেশিকে বৈধতা দিতে যাচ্ছে দেশটির সরকার। পাশাপাশি প্রতিবছর অন্তত চার হাজার কর্মীও নেবে ইউরোপের দেশটি। গত বৃহস্পতিবার (২১ জুলাই) গ্রিসের পার্লামেন্ট এ সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে।

গতকাল শুক্রবার (২২ জুলাই) এথেন্সে বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ এসব তথ্য নিশ্চিত করেন। 

জানা যায়, গ্রিসে বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়ে গত কয়েক মাস ধরে আলোচনা চলছিল দুই দেশের সরকারের মধ্যে৷ এর অংশ হিসেবে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি ঢাকায় সমঝোতা স্মারক চুক্তিতে স্বাক্ষর করে ঢাকা ও এথেন্সের সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়৷

সে অনুযায়ী কৃষি খাতে বাংলাদেশ থেকে প্রতিবছর অন্তত চার হাজার মৌসুমি কর্মী নিতে সম্মত হয়েছে গ্রিস৷ তাদেরকে ৫ বছর মেয়াদি অস্থায়ী ওয়ার্ক পারমিট দেওয়া হবে।

তবে এই সিদ্ধান্ত বাস্তবায়ন নির্ভর করছিল দেশটির পার্লামেন্টের অনুমোদনের ওপর৷ অবশেষে গত বুধবার প্রস্তাবটি সর্বসম্মতিতে পাস হয়েছে৷ দেশটির অভিবাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রী নোতিস মিতারাচি টুইটে এই খবর নিশ্চিত করেছেন৷

প্রসঙ্গত, গ্রিসে বর্তমানে ৩০ হাজার বাংলাদেশি বসবাস করছে। এর মধ্যে ১২ হাজার আছেন বৈধভাবে। বাকি ১৮ হাজার আনডকুমেন্টেড বা অবৈধ। তাদের মধ্যে ১৫ হাজার প্রবাসী সমঝোতা অনুযায়ী বৈধতা পাবেন।

তবে অবৈধরা কোন প্রক্রিয়ায় বৈধ হবেন, তাদের কীভাবে আবেদন করতে হবে এবং কারা এর আওতায় আসবেন, সেসব বিষয় এখন চূড়ান্ত হয়নি। এ জন্য বাংলাদেশের মন্ত্রিসভার অনুমোদনও লাগবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //