বাংলাদেশ মিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র পেতে চান প্রবাসীরা

সংযুক্ত আরব আমিরাতে থাকা দুটি মিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র পেতে চান প্রবাসী বাংলাদেশিরা। এ ছাড়া ই-পাসপোর্ট সেবা আরো দ্রুততার সাথে সম্পন্ন করারও দাবি জানান তারা।

গতকাল শনিবার (৬ আগস্ট) রাতে বাংলাদেশ প্রেসক্লাব, ইউএই আয়োজিত এক সভায় সাংবাদিকদের কাছে এসব দাবি তুলে ধরেন দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা।

সভাটি শারজাহর একটি হোটেলে আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি শিবলী আল সাদিক এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক কামরুল হাসান।

আলোচনায় অংশ নেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি মামুনুর রশীদ, যুগ্ম সম্পাদক মোদাচ্ছের শাহ, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল শাহীন, সদস্য খোরশেদ আলম জাসেদ, এসএম শাফায়েত, ইমদাদুল হক প্রমুখ।

সভায় প্রবাসী বাংলাদেশিরা অভিযোগ করে বলেন, দেশের নানা প্রয়োজনে এখন জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু সারা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসীরা পরিচয়পত্র পাওয়া থেকে বঞ্চিত রয়েছেন।

সরকার বেশ কয়েক দফায় উদ্যোগ গ্রহণ করলেও দৃশ্যমান বাস্তবায়ন এখনো দেখা যায়নি। বাংলাদেশ মিশনের মাধ্যমে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র নিশ্চিত করতে সরকারের কাছে এই দাবি জানাচ্ছি।

ই-পাসপোর্ট পেতেও লম্বা সময় লেগে যাওয়ার অভিযোগ তুলে তারা বলেন, একটি পাসপোর্টের জন্য আবেদন করে পাঁচ থেকে আট মাস পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। দীর্ঘ অপেক্ষার পরও মিশন থেকে এর সুরাহা দেয়া হচ্ছে না। এমনকি জানানো হচ্ছে না, আদৌ পাসপোর্ট হবে কি হবে না।

প্রবাসীদের এসব অভিযোগ ও সমস্যার কথা প্রেসক্লাব নেতারা বাংলাদেশ মিশনের মাধ্যমে সরকারকে অবগত করার আশ্বাস দিয়েছেন। পরে বাংলাদেশ প্রেসক্লাবের বর্ষপূর্তি আয়োজনে অংশ নেওয়া শৃঙ্খলা ও অভ্যর্থনা কমিটির সদস্যদের প্রশংসাপত্র তুলে দেন সংগঠনের নেতারা।

এসময় দুটি কমিটির সদস্যদের মধ্যে সায়েদুর রহমান খোকন, নাসির উদ্দিন, শবনম আক্তার, শামছুন নাহার স্বপ্না, লিজা রেদোয়ান, সানজিনা জামান কনিকা, উম্মে সাদিয়া, ওসমান চৌধুরী, এমদাদুল্লাহ ও মোহাম্মদ ইদ্রিস উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //