ইতালিতে জাতীয় শোক দিবস পালন

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।

গতকাল সোমবার (১৫ আগস্ট)  জাতীয় শোক দিবস উপলক্ষে ইতালিতে বাংলাদেশ দূতাবাস আয়োজিত অনুষ্ঠান সূচির মধ্যে ছিল আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, পবিত্র ধর্মগ্রন্থগুলো থেকে পাঠ, জাতির জনক ও তার পরিবারের শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন, বাণী পাঠ, জাতির জনকের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা অনুষ্ঠান, জাতির জনক ও তার পরিবারের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে কোরআনখানি এবং বিশেষ দোয়া ও মোনাজাত।

ইতালি, মন্টিনেগ্রো, সার্বিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান আহসান তার বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালির প্রতিটি ন্যায়সঙ্গত আন্দোলনে তার অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন।

অসাধারণ মহানুভবতা, মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা, রাজনৈতিক দূরদর্শিতা ও প্রজ্ঞার কারণে তিনি কিভাবে সবার হৃদয়ে 'বঙ্গবন্ধু' হিসেবে স্থান করে নেন রাষ্ট্রদূত তা তথ্যসহ তুলে ধরেন।

এ প্রসঙ্গে তিনি উপস্থিত সকলকে জীবনের প্রতিটি স্তরে বঙ্গবন্ধুর আর্দশকে ধারণ করে দেশপ্রেমে উদ্ধুদ্ধ হতে আহবান জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার  ‘রূপকল্প ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান।

জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা পর্বে দূতাবাসের প্রথম সচিব আসিফ আনাম সিদ্দিকী ও দ্বিতীয় সচিব আশফাকুর রহমান অনুষ্ঠান সঞ্চালনা করেন।

এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বীর মুক্তিযোদ্ধা,  বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও কমিউনিটির নেতৃবৃন্দ এবং গণমাধ্যম কর্মীরা  অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়িত করা হয়।

এদিকে  ইতালির  মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলনায়তনে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

এছাড়াও ইতালির বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা বিনম্র শ্রদ্ধায়  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাতবার্ষিকী পালন করেছে।

 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //