ICT Division

আমিরাতে শুরু হচ্ছে প্রবাসী উৎসব

সংযুক্ত আরব আমিরাতের শারজাহ এক্সপো সেন্টারে শুরু হচ্ছে তিন দিনব্যাপী প্রবাসী উৎসব। বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোতে প্রবাসীদের মধ্যে সচেতনা বৃদ্ধির লক্ষ্যে আগামী ১৪ থেকে ১৬ অক্টোবর এই প্রবাসী উৎসবের আয়োজন করেছেন আইডিয়া গ্যালারী। বিভিন্ন ক্যাটাগরিতে সাজানো এই অনুষ্ঠান প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।

অনুষ্ঠানটি উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি। আরো উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী সাইদুর রহমান, এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের উচ্চ পদস্থ কর্মকর্তাসহ অন্যান্য ব্যাংকের প্রতিনিধিগণ যোগ দেয়ার কথা রয়েছে।

আয়োজকরা জানান, আইডিয়া গ্যালারী পঞ্চমবারের মতো এই প্রবাসী উৎসবের আয়োজন করছে। উৎসবটি কোন প্রবেশ ফি থাকছেনা তাই সবার জন্য উন্মুক্ত থাকবে। রেমিট্যান্স বাড়াতে কি কি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে, প্রবাসী আয় বাড়াতে সেই সমস্যা জানতে এই আয়োজন।

২০১৩ সাল থেকে হয়ে আসা এই আয়োজনে মূলত অংশ গ্রহন করে ব্যাংক, এক্সচেঞ্জ হাউজ, কমিউনিটি এসোসিয়েশন। বিগত চারটি ইভেন্টে সরকারের মন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তা, ব্যাংকার এসোসিয়েশনের চেয়ারম্যানসহ অনেক ব্যাংকার যোগ দেন।

উৎসবের উদ্দেশ্য সম্পর্কে আয়োজক জর্জ খান জানিয়েছেন, বাংলাদেশের বৈদেশিক মুদ্রা রিজার্ভের বড় অংশ আসে প্রবাসী আয় থেকে। এই আয় বহুগুনে কিভাবে বাড়ানো যেতে পারে সেই প্রত্যয়ে আইডিয়া গ্যালারী গত পাঁচ বছর রেমিটার্স ফেস্টিভ্যাল বা প্রবাসী উৎসব শিরোনামে প্রতিবার তিন দিনের এই ইভেন্ট করে আসছে।

এই অনুষ্ঠানের মূল লক্ষ্য বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোতে প্রবাসীদের মধ্যে সচেতনা বৃদ্ধি করা, রেমিট্যান্স কিভাবে বাড়ানো যায় তার পথ খোঁজা। পুরো ফেস্টিভ্যালে প্রবাসীদের সেবা প্রদানের ক্ষেত্রে অসংখ্য কর্মি নিয়োজিত থাকবেন বিশেষ করে প্রবাসী নারীদের কথা চিন্তা করে মেলার দ্বিতীয় দিন প্রবাসী নারীদের সেবা প্রদানের দায়িত্বে থাকবেন বাংলাদেশ মহিলা সমিতি।

আয়োজক মামুনুর রশীদ জানান, ১ অক্টোবরের থেকে ১৬ তারিখ পর্যন্ত অনুষ্ঠানের রেমিট্যান্স পার্টনার আল ফারদান এক্সচেঞ্জের মাধ্যমে যারা দেশে টাকা পাঠাবেন তাদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার। মেলাতে টাকা পাঠানোর রশিদ নিয়ে গেলেই এই পুরস্কারের জন্য মনোনীত হবেন। মেলা থেকেও যে কেউ টাকা পাঠাতে পারবেন।

সেই টাকা পাঠানোর রশিদ নিয়ে যারা আসবেন তারা একটি রেফেল ড্র’তে জিততে পারবেন "গোল্ডসেন্ডস হোটেল এন্ড রিসোর্টের সৌজন্যে কুয়াকাটায় পাঁচতারকা হোটেলের মালিকানা শেয়ার। এছাড়া রয়েছে শিশু কিশোরদের চিত্রাঙ্কন, শাড়ি পড়া নিয়ে মহিলা সমিতির বিশেষ ফ্যাশন শো, থাকছে পিঠা উৎসব। এছাড়াও থাকবে আকর্ষণীয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //