দ. কোরিয়ায় অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের জন্য সুখবর

দক্ষিণ কোরিয়ায় অবৈধভাবে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের জন্য সুখবরের বার্তা দিয়েছে দেশটির সরকার। দেশটিতে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের স্বেচ্ছায় কোরিয়া ত্যাগে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে কোরিয়ার মিনিস্ট্রি অব জাস্টিস স্বেচ্ছায় প্রস্থান কর্মসূচি গ্রহণ করেছে।

এ কর্মসূচির আওতায় অবৈধ বিদেশি নাগরিকরা ৭ নভেম্বর হতে ২৮ ফেব্রুয়ারি ২০২৩ এর মধ্যে স্বেচ্ছায় কোরিয়া ত্যাগ করলে কোন প্রকার জরিমানা প্রদান করতে হবে না বা পরবর্তীতে কোরিয়ায় পুনঃপ্রবেশের ক্ষেত্রে বাধা থাকবে না।

দেশটিতে অবস্থান করা প্রবাসী যাদের ২০২২ সালের ৭ নভেম্বরের পর বৈধ ভিসার মেয়াদ শেষ হয়েছে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে যারা দক্ষিণ কোরিয়ায় অনুপ্রবেশ করেছেন তারা এই সেবা পাবেন না। এমনকি যারা জাল পাসপোর্ট ব্যবহার করছেন এবং কোভিড-১৯ মহামারি সংক্রান্ত বিধিনিষেধ লঙ্ঘন করেছেন তারাও এই সেবা পাবেন না। একইসাথে যারা যথাসময়ে কোরিয়া ত্যাগের আদেশ প্রতিপালনে ব্যর্থ হয়েছেন এবং অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত রয়েছেন তারাও এই সেবা পাবেন না।

স্বেচ্ছায় প্রস্থান কর্মসূচির সুবিধাসমূহ গ্রহণের জন্য আবেদনকারীকে নিকটস্থ ইমিগ্রেশন অফিসে পাসপোর্ট, স্বেচ্ছায় কোরিয়া ত্যাগের ঘোষণাপত্র ও বোর্ডিং পাস নিয়ে যেতে হবে।

যারা এই কর্মসূচির আওতাভুক্ত হতে ইচ্ছুক, তাদেরকে অবশ্যই ইমিগ্রেশন অফিসে সরাসরি যোগাযোগ করতে অথবা অনলাইনের মাধ্যমে ঘোষণাপত্র জমা দিতে হবে। ঘোষণাপত্রটি মঞ্জুর হবার পরই কোরিয়া ত্যাগ করা যাবে। ঘোষণাপত্রটি অবশ্যই উক্ত কর্মসূচি শেষ হওয়ার কমপক্ষে ৩ কর্মদিবসের পূর্বে দাখিল করতে হবে।

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে ইমিগ্রেশন কল সেন্টার ১৩৪৫ এ বাংলা ভাষায় যোগাযোগ করা যেতে পারে অথবা হাইকোরিয়া ওয়েবসাইট (www.hikoren.go.kr) অথবা কোরিয়া ইমিগ্রেশন সার্ভিস ওয়েবসাইট (www.immigration.go.kr) ভিজিট করা যেতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //