মালয়েশিয়ায় চাইনিজ নববর্ষে মামা শিল্পীগোষ্ঠীর বর্ণাঢ্য আয়োজন

প্রবাসী বাঙালিদের মাঝে নিজস্ব সংস্কৃতি ও সামাজিক কর্মকাণ্ড নিয়ে বিদেশের মাটিতে দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে কাজ করেছে মামা শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়া।

সম্প্রতি রাজধানী কুয়ালালামপুরের হোটেল পুডু প্লাজা বলরুমে মালয়েশিয়ায় চাইনিজ নববর্ষ উপলক্ষে মামা শিল্পীগোষ্ঠীর বর্ণাঢ্য আয়োজনে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি শেখ জাহাঙ্গীর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। জহিরুল ইসলাম জহির ও মো. জহিরুল ইসলামের যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দাতুশ্রী কামারুজ্জামান কামাল। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা এমদাদুল হক সবুজ (মামা), উপদেষ্টা ইঞ্চি মোহাম্মদ আলী, মনিরুজ্জামান মনির, রাশেদ বাদল, দৌলত আহমেদ ও মালয়েশিয়ান নাগরিক সোনাহর খান রশিদ, দাতুক শিবম (শিবা)।

প্রধান অতিথি কামাল বলেন, দীর্ঘ দশ বছর যাবত মামা শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়া বাংলা সাংস্কৃতি নিয়ে কাজ করে যাচ্ছে। আমার বিশ্বাস ভবিষ্যতেও মামা শিল্পীগোষ্ঠী প্রবাসী বাঙ্গালীদের মাঝে নিজস্ব সংস্কৃতি ও সামাজিক কর্মকাণ্ডকে আরো ব্যাপকভাবে বিস্তৃত করবে, যাতে প্রবাসে থেকেও বাঙালিরা নিজস্ব ভুবনকে ফিরে পায়। 

তিনি আরো বলেন, ভবিষ্যতে এই সংগঠনের যেকোনো কর্মকাণ্ডে আমি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার চেষ্টা করবো।

মামা শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়ার প্রতিষ্ঠাতা এমদাদুল হক সবুজ (মামা) বলেন, যে উদ্দেশ্য নিয়ে আমরা যাত্রা শুরু করেছিলাম তা এখনো পুরোপুরি সম্পূর্ণ করতে পারিনি। আপনাদের আত্মিক ও আন্তরিক সহযোগিতা পেলে আমরা আমাদের স্বপ্নের কাজগুলো সফলভাবে সম্পন্ন করতে পারব বলে আমার দৃঢ় বিশ্বাস।

মামা শিল্পীগোষ্ঠী শুধু সাংস্কৃতিক কর্মকাণ্ডই নয় সামাজিক ও মানবিক কাজেও এগিয়ে আসতে পারবে।

মালাই ভাষায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা মালয়েশিয়ার নাগরিক ইঞ্চি মোহাম্মদ আলী। তিনি তার বক্তব্যে বলেন, মালয়েশিয়ার মাটিতে একটিমাত্র  বাংলাদেশি সাংস্কৃতিক সংগঠন যারা দীর্ঘদিন ধরে বাংলা সাংস্কৃতি নিয়ে কাজ করে যাচ্ছে। আমি সংগঠনের উপদেষ্টা না হলে বুঝতেই পারতাম না তাদের মধ্যে কতটা দেশপ্রেম রয়েছে। তারা নিজেদের কষ্টার্জিত অর্থ ব্যয় করে প্রবাসে থেকেও বাংলা সাংস্কৃতিকে প্রচারে যেমন সচেষ্ট রয়েছেন, ঠিক তেমনি মালয়েশিয়ার বিভিন্ন সামাজিক কাজে রয়েছে তাদের অংশগ্রহণ উল্ল্যেখযোগ্য।

এসময় সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের বরেণ্য কণ্ঠশিল্পী  হাসান মাহমুদ, চায়নার কন্ঠশিল্পী মি হাননেস্ট, কলকাতার শিল্পী সৌমিনী রায় চৌধুরী, বাউলা খলিল ও নৃত্য পরিবেশন করেন অসীমকুমার রায় ও তার দল।

এছাড়াও অনুষ্ঠানে মালয়েশিয়ায় বিভিন্ন কর্মেকাণ্ডে অবদান রাখায় বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //