চলতি বছরে দক্ষিণ কোরিয়া গেছে ৪৫২ বাংলাদেশি কর্মী

এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেমের (ইপিএস) আওতায় আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) একটি বিশেষ ফ্লাইটে আরও ১২০ বাংলাদেশি কর্মী দক্ষিণ কোরিয়া গেছেন। এ নিয়ে চলতি বছরে দক্ষিণ কোরিয়া গেছেন ৪৫২ বাংলাদেশি কর্মী।

সিউলের বাংলাদেশ দূতাবাস আজ মঙ্গলবার এক খুদে বার্তায় এ তথ্য জানিয়েছে।

দূতাবাস জানায়, ইপিএসের আওতায় মঙ্গলবার দক্ষিণ কোরিয়া পৌঁছেছে ১২০ জন কর্মী।

জানা গেছে, চলতি বছর ইপিএসের আওতায় গত ৩ জানুয়ারি দক্ষিণ কোরিয়া যায় ৯২ জন বাংলাদেশি। গত ২৫ জানুয়ারি দেশটিতে যায় ১২০ জন। এরপর গত ১ ফেব্রুয়ারি দেশটিতে যায় আরও ১২০ জন।

ঢাকার কোরিয়া দূতাবাসের তথ্য বলছে, ২০০৮ সাল থেকে এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম বা ইপিএস সিস্টেমের মাধ্যমে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী যাচ্ছে। বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী পাঠানো সংক্রান্ত চুক্তি হলো ইপিএস। এখন পর্যন্ত সাড়ে ২৮ হাজার কর্মী এই পদ্ধতিতে কোরিয়া গেছেন।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) তথ্য বলছে, ২০১০ সালে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি ২ হাজার ৬৯১ জন ইপিএসের আওতায় কর্মী নিয়েছিল কোরিয়া।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে দক্ষিণ কোরিয়া সরকার ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত বিদেশি ইপিএস কর্মী নেওয়া স্থগিত রেখেছিল। করোনা পরিস্থিতির উন্নতি হলে ২০২১ সালের ডিসেম্বর থেকে আবার বিদেশি কর্মী নেওয়া শুরু করে কোরিয়া সরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //