মালদ্বীপে নাইট বিজনেস শোতে প্রবাসী বাংলাদেশিদের ঢল

পৃথিবীর অন্যতম নয়নাভিরাম ও অপরূপ সৌন্দর্যমণ্ডিত দেশ মালদ্বীপ। নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি আর স্বর্গের দ্বীপ, এ যেনো বিধাতা দুই হাত ভরে প্রকৃতির মায়াবী রূপে সাজিয়েছেন দেশটিকে। সরল, শান্ত ও মনোরম পরিবেশ মুগ্ধ করে পর্যটকের পাশাপাশি স্থানীয় প্রবাসীদেরও।

এখানে পর্যটক ছাড়াও প্রায় লাখখানেক প্রবাসীর বসবাস রয়েছে। বিভিন্ন উৎসব আর উপলক্ষে অনুষ্ঠানের কেন্দ্রস্থল পরিণত হয় প্রবাসীদের মিলন-মেলায়। রমজানকে সামনে রেখে এবারও পূর্ণরূপে ফিরছে রাজধানী মালে শহরে ১০দিন ব্যাপি নাইট মেলা। মেলা ঘিরে উৎসবে মেতে উঠেন বসবাসরত প্রবাসীরা।

ঐতিহ্যর স্বাদের সঙ্গে কেনাকাটা আড্ডা আর আনন্দে বাংলাদেশিদের মহামিলন হয় ১০ দিনের এই মেলায়। হাজারো বাংলাদেশির উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ হয়ে উঠে এক টুকরো বাংলাদেশে।

শুরুর রাত সাপ্তাহিক কর্মদিবস থাকায় দর্শনার্থীর উপস্থিতি ছিল কিছুটা কম। কিন্তু পরের রাত থেকে প্রবাসী বাংলাদেশিদের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। মালদ্বীপের শহরগুলোতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা পরিবার পরিজন নিয়ে আসেন এই মেলায়। শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সী প্রবাসীর উপচেপড়া ভিড় মেলা প্রাঙ্গণে। হরেক রকমের ঐতিহ্যবাহী বাংলাদেশি পণ্যের পসরা সাজিয়ে মেলাকে আকর্ষণীয় করে তুলেন সৌখিন প্রবাসী দোকানিরা।

মেলায় মানুষের প্রয়োজনীয় বুটিক, ইলেকট্রনিক্স আইটেম, পোশাকসহ রকমারি স্টলের পাশাপাশি ছিল দেশীয় স্বাদের খাবারের অনেক দোকান। ক্রেতাদের বেশি নজর কাড়ে আইসক্রিম, ফুসকা আর ঝালমুড়িতে।

মেলায় কেনাকাটা ছাড়াও পার্টটাইম  কাজ করার সুযোগ মিলেছে প্রবাসীদের। মেলায় প্রতিটি স্টলে বাংলাদেশি কর্মীরা রয়েছেন। যার ফলে, প্রবাসী বাংলাদেশি ক্রেতাদের দর-দাম ঠিক করে নিত্য প্রয়োজনীয় সামগ্রিক কিনতে সুবিধা হয়। নিম্ন আয়ের প্রবাসীরা এ মেলার অপেক্ষায় থাকেন। কারণ, মেলা ব্যতীত অন্যান্য সময় নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য অনেক বেশি।

মেলায় আসা প্রবাসী বাংলাদেশি এম কে আর কামাল, মো. হাসান ইমাম, আবু জাহের, আনোয়ার হোসেন রাজু, হোসাইন সাহেদ, রুহুল আমিন, দুলাল আল মাইজভান্ডারি, শহিদুল ইসলাম, মো. শাহিন ও মো. রাহাদ হোসেন বলেন, এ মেলা তাদের বাংলাদেশের বিভিন্ন অনুষ্ঠানের কথা মনে করিয়ে দেয়। মেলায় বাংলাদেশের প্রবাসীরা তাদের দেশের সংস্কৃতি খুঁজে পায়। সেই সঙ্গে দেশীয় বিভিন্ন খাবারের স্বাদও তারা গ্রহণ করতে পারে।

দোকানি প্রবাসী মো. সবুর তালুকদার, মো. হাফিজ ও ওবায়দুল মোল্লা জানান, বাংলাদেশি ছাড়াও অন্য দেশের প্রবাসীরাও মেলায় এসে কেনাকাটা করছেন। বেশি বিক্রি হয়েছে পোশাক ও দেশিও খাবার।

রাজধানী মালে বাংলা টাউন খ্যাত দরবারুগের অডিটোরিয়াম সেন্টারে এ মেলা বা নাইট বিজনেস শো’র আয়োজন করেন মালদ্বীপের হাউসিং ডেভেলপমেন্ট কর্পোরেশন। ৯ মার্চ শুরু হওয়া দশ রাতব্যাপী এ মেলা চলবে আগামী ১৮ মার্চ পর্যন্ত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //