সৌদিতে ২৮ পেশার বিদেশগামী কর্মীদের দক্ষতার সনদ বাধ্যতামূলক

সৌদি সরকার বিদেশগামী ২৮ পেশার কর্মীদের জন্য দক্ষতার সনদ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি ঢাকার সৌদি দূতাবাস থেকে এ সংক্রান্ত একটি চিঠি পররাষ্ট্র এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, যতদ্রুত সম্ভব এ ব্যাপারে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করানোর জন্য দূতাবাস থেকে অনুরোধ জানানো হলো। এর আগে সৌদি আরবগামী চারটি পেশার কর্মীদের জন্য দক্ষতার সনদ বাধ্যতামূলক ছিল। এবার নতুন করে আরও ২৮টি পেশার কর্মীদের জন্য দক্ষতার সনদ বাধ্যতামূলক করার কথা জানিয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৫ জুলাই রয়্যাল অ্যাম্বাসি অব সাউদি এ্যারাবিয়া, ঢাকা, থেকে অতি জরুরি উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের (ওয়েস্ট এশিয়া উইং) কাছে একটি চিঠি দেয়া হয়। চিঠিতে দ্রুত প্রয়োজনীয় ববস্থা গ্রহণের কথা উল্লেখ করা হয়। চিঠির সাথে এর অনুলিপি দেয়া হয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালকের কাছে।

যে ২৮টি পেশার সনদ বাধ্যতামূলক করা হয়েছে সেগুলোর মধ্যে প্রফেশন ক্যাটাগরি কনস্ট্রাকশন ১-১৫ পর্যন্ত পদে মাইন রুফিং ইনস্টলার, ড্রিলিং ওয়ার্কার, ডেমোলিশন ওয়ার্কার, মেশন, ক্লে অ্যান্ড সিনথেটিক মেকার, ব্রিকস মেকার, স্টোন মেকার, বিল্ড স্টাকস, স্টোন মেকার, রেডি মিকস কংক্রিট, কনস্ট্রাকশন, মোজাইক মল্ডিং এজেন্ট, কমপোনেন্টস, শিট মেটাল রুফিং এবং ওয়ার্কার। এছাড়া ৫টি ট্রিলিং পদের মধ্যে টিম্বার অ্যান্ড মুড রুফিং, স্টিম কনস্ট্রাকশন, রুফিং ওয়ার্কার, উডেন ফ্লোর ইনস্টেলার ও পেভড। ইনিশিয়াল কার মেইনটেন্যান্সের মধ্যে ইউজ টায়ার রিবিল্ডার, মোজাইক কমপাউন্ড, ভেহিক্যাল গ্লাস রিপেয়ার ও টায়ার কমপাউন্ড বিল্ডার।

২৮ পেশার দক্ষতা সনদের মধ্যে প্লাস্টার মেলিসা ছাড়াও অটোমোবাইল মেকানিকের মধ্যে কার মেকানিক, বাস মেকানিক ও মোটরসাইকেল মেকানিক পদের কর্মী রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //