সৌদি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত দেশে ফেরানো হবে

সৌদি আরবে অবস্থানরত ‘অবৈধ’ বাংলাদেশি শ্রমিকদের দ্রুত দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আজ রবিবার (৬ আগস্ট) সৌদিস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলারবিষয়ক উপমন্ত্রী আলি বিন আব্দুর রহমান আল ইউসুফের সঙ্গে এক বৈঠকে অবৈধ শ্রমিকদের দেশে ফেরানোর বিষয়ে পর্যাপ্ত সুযোগ প্রদানের জন্য অনুরোধ জানানো হয়। 

রিয়াদের বাংলাদেশ দূতাবাস জানায়, যেসব বাংলাদেশি অভিবাসী কর্মীদের নামে কর্মক্ষেত্র থেকে পলায়নের মামলা (হুরুব) রয়েছে এবং আকামা মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে এবং যারা দেশে ফেরার জন্য আবেদন করেছেন তাদের দেশে ফেরার জন্য ছাড়পত্র পেতে কয়েক মাস অপেক্ষা করতে হয়। এসব অভিবাসীদের বেশিরভাগ কর্মহীন বেকার অবস্থায় দীর্ঘদিন প্রবাসে থেকে আর্থিক সংকটে পড়েন। এসব অবৈধ অভিবাসীদের দ্রুত বাংলাদেশে ফেরার সুযোগ প্রদানের জন্য রাষ্ট্রদূত সৌদি পররাষ্ট্র উপমন্ত্রীকে অনুরোধ জানানো হয়েছে। 

বৈঠকে সৌদি পররাষ্ট্র উপমন্ত্রীকে রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বাংলাদেশি অনেক কর্মী বিভিন্ন অভিযোগে সৌদি আরবে কারারুদ্ধ রয়েছেন। যেহেতু তারা তাদের পরিবারের উপার্জনকারী সদস্য, তাই কারারুদ্ধ এসব অভিবাসীর পরিবারগুলো বাংলাদেশে অনেক কষ্টে রয়েছে। যারা গুরুতর অপরাধের জন্য বন্দি নন, তাদের জন্য সৌদি রাজকীয় ক্ষমা বিবেচনা করার জন্য অনুরোধ করেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত বলেন, ভিশন ২০৩০ বাস্তবায়ন অংশ হিসেবে সৌদি আরব দক্ষ জনশক্তিকেই স্বাগত জানাবে তাই বাংলাদেশে আমরা আমাদের শ্রমিকদের প্রয়োজনীয় দক্ষ করে গড়ে তোলার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করছি।

উপমন্ত্রী আলি বিন আব্দুর রহমান আল ইউসুফ বলেন, বাংলাদেশি শ্রমিকরা কঠোর পরিশ্রমী ও তারা সৌদি অর্থনীতির উন্নয়নে ভূমিকা রাখছেন। তিনি বাংলাদেশি শ্রমিকদের সমস্যাগুলো মনোযোগ সহকারে শুনেন ও তা আশু সমাধানের উদ্যোগ নেবেন মর্মে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি বাংলাদেশে সৌদি দূতাবাসে কালচারাল এ্যাটাচে নিয়োগ প্রদানের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। যাতে বাংলাদেশ থেকে সৌদি আরবে আরও বেশি শিক্ষার্থী তাদের কাগজপত্র দ্রুত সত্যায়িত করে সৌদি আরবে আসতে পারে।

এছাড়া দক্ষ ও প্রফেশনাল অভিবাসী যারা সৌদি আরবে আসতে ইচ্ছুক তাদের সনদ দ্রুততার সঙ্গে সত্যায়িত করার জন্য সৌদি দূতাবাসে একজন কালচারাল এ্যাটাচে নিয়োগের অনুরোধ জানান রাষ্ট্রদূত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //