পৃথিবীর মুক্তিকামী মানুষের জন্য জাতির পিতা ছিলেন অনুপ্রেরণা

১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাস। মঙ্গলবার আবুধাবিতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিতের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে দিবসের কর্মসূচির সূচনা করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর।পরে জাতির পিতাসহ আগস্টের সেই কালরাতের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

আলোচনার শুরুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনান দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে বিশেষ প্রামাণ্যচিত্র দেখানোও হয় অনুষ্ঠানে।

আলোচনায় রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জাানিয়ে বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের মুক্তিকামী মানুষকেই স্বাধীনতা উপহার দেননি বরং সমগ্র পৃথিবীর মুক্তিকামী মানুষের জন্য তিনি ছিলেন সংগ্রামের এক অনন্য অনুপ্রেরণা। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে স্বাধীকার ও স্বাধীনতা অন্দোলনের প্রাণপুরুষ হিসেবে অসামন্য অবদান রাখার কারণে বাঙালী জাতি তাকে প্রথমে বঙ্গবন্ধু ও পরবর্তীতে জাতির পিতা হিসেবে বরণ করে করেছে। শুধু বঙ্গবন্ধু নয়, তার গোটা পরিবার জাতিকে যে সেবা দিয়ে গিয়েছেন তা অতুলনীয়। 

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনায় অংশ নিয়ে সুধীজনেরা বঙ্গবন্ধু ও তার পরিবারের অতি সাধারণ জীবনাচার, জাতির প্রতি সীমাহীন ভালবাসা, দেশের স্বাধীনতা অর্জন ও দেশ গঠনে তার অনন্য ভূমিকার কথাও তুলে ধরেন। 

এ সময় আলোচকবৃন্দ বঙ্গবন্ধুর আদর্শে নতুন প্রজন্মকে দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলার পাশপাশি জাতির পিতা হত্যার প্রকৃত ঘটনা উদঘাটনে গবেষণার উপরও গুরুত্ব আরোপ করেন।

দূতাবাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরও পুষ্পস্তবক অর্পণ করেন বীর মুক্তিযোদ্ধা, দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ লেডিস এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, জনতা ব্যাংক, বিমান বাংলাদেশ, বাংলাদেশ কমিউিনিটি স্কুলের নেতৃবৃন্দ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নের্তৃবৃন্দসহ গণমাধ্যমকর্মীরা।

অনুষ্ঠান শেষে জাতির পিতাসহ বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //