কুয়েতপ্রবাসীদের বেতন কাঠামো নিয়ে সুখবর

নতুন বছরে প্রবাসী কর্মী বিশেষ করে গৃহকর্মীদের জন্যে বিশেষ সুবিধার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের ধনী দেশ কুয়েত। প্রবাসীদের বেতন কাঠামো নিয়ে সেই বার্তার আওতাভুক্ত বাংলাদেশিরাও। গত ৮ জানুয়ারি সংবাদমাধ্যম আরব টাইমসে প্রকাশিত প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। 

দেশটির পাবলিক অথরিটি ফর সিভিল ইনফরমেশনের (পিএসিআই) তথ্য অনুযায়ী, কুয়েতে বর্তমানে আট লাখ ১১ হাজার ৩০৭ জন নিবন্ধিত গৃহকর্মী রয়েছেন। এদের মধ্যে ৩ লাখ ৬১ হাজার ২২২ জন নিয়ে প্রথম অবস্থানে ভারত, ২ লাখ ১ হাজার ১১০ জন নিয়ে দ্বিতীয় ফিলিপিন্স, ১ লাখ ২ হাজার ৬৮৫ জন নিয়ে তৃতীয় শ্রীলঙ্কা এবং ৮৫ হাজার ৯৮৯ নিয়ে চতুর্থ অবস্থানে বাংলাদেশ। এরপর নেপাল, ইথিওপিয়া, বেনিন, ইন্দোনেশিয়া, মালি ও মাদাগাস্কারের অবস্থান।  

কুয়েতের বাণিজ্য শিল্পমন্ত্রী এবং যুববিষয়ক মন্ত্রী মোহাম্মদ আল আইবান কর্মীদের বেতনসংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছেন। নির্দেশনায় তিনি গৃহকর্মীদের জন্য সর্বোচ্চ বেতন নির্ধারণ করে দিয়েছেন। নতুন করে জারি করা এ নির্দেশনাটি দেশটির প্রথম উপপ্রধানমন্ত্রী শেল তালাল খালেদ আল আহমদ আল জাবের আল সাবাহর সুপারিশে নেয়া হয়েছে। এজন্য দেশটির মিনিস্ট্রিয়াল রেজুলেশনের ১০২/২০২২ সংশোধন করা হয়েছে। এ ছাড়া নিয়োগ ফিতে উড়োজাহাজের টিকিটের খরচ অন্তর্ভুক্ত করা হয়েছে।

নতুন করে জারি করা নির্দেশনায় এশিয়া এবং আফ্রিকাসহ অন্যান্য গৃহকর্মীদের বেতন কাঠামো নির্ধারণ করা হয়েছে। এর ফলে এশিয়াভুক্ত দেশগুলোর গৃহকর্মীরা সর্বোচ্চ ৭৫০ কুয়েতি দিনার বেতন পাবেন, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় দুই লাখ ৬৭ হাজার ৯৫৮ টাকা। এ ছাড়া আফ্রিকা থেকে আসা গৃহকর্মীরা ৫৭৫ কুয়েতি দিনার এবং স্পন্সর ভিসায় স্পেশাল পাসপোর্টধারীরা সর্বোচ্চ ৩৫০ কুয়েতি দিনার বেতন পাবেন। প্রতিবেদনে আরও বলা হয়, নিয়োগকর্তা বা সংস্থাকে আইনের আওতায় নিয়ে আসার পাশাপাশি গৃহকর্মী নিয়োগের চুক্তির লঙ্ঘন এড়াতে এবং কর্মীদের যথাযথ ক্ষতিপূরণ দিতে এসব পদক্ষেপ নেয়া হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //