আজ থেকে ইতালিতে রমজান শুরু

আজ সোমবার (১১ মার্চ) থেকে ইতালিতে শুরু হয়েছে পবিত্র রমজান।

গতকাল রবিবার (১০মার্চ) সৌদিতে চাঁদ দেখা গেছে। ইউরোপের দেশগুলোতে থাকা প্রবাসী বাংলাদেশিরা মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে সিয়াম সাধনা শুরু করেছেন।  

ইতালির বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশি মুসলমানসহ অন্যান্য দেশের মুসলিমরা মসজিদে তারাবি নামাজ আদায় করে এবং সেহরি খেয়ে আল্লাহর সন্তুষ্টি লাভে রোজা রেখেছে। পবিত্র রমজানের আগমনী টের পাওয়া যাচ্ছে ইতালিতেও। সেহেরি ও ইফতারের পণ্য গুলোতে থাকছে ক্রেতাদের জন্য বিশেষ ছাড়।

প্রবাসী বাংলাদেশিরা বলছেন, দীর্ঘ এক বছর প্রতীক্ষার পর রহমত, বরকত ও মাগফিরাতের মাস পবিত্র মাহে রমজান সারা বিশ্বে মুসলমানদের কাছে সংযম, আত্মশুদ্ধি, সাম্য, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের সওগাত নিয়ে ফিরে এসেছে। আজ থেকে শুরু মাহে রমজানকে আমরা স্বাগত জানাই।

প্রবাসীরা আরও বলেন, রমজান মাসে রোজা রাখা মুসলমানদের জন্য ইসলামের পাঁচটি বাধ্যতামূলক স্তম্ভের একটি। কারণ ঐতিহ্যবাহী এ মাসে নবী মুহম্মদের (সা.) ওপর পবিত্র কোরআন নাজিল হয়েছিলো। পবিত্র রমজান মানুষের ইহলৌকিক কল্যাণ ও পরলৌকিক মুক্তির দিকদর্শন আল কোরআন নাজিলের মাস। এই মাহে রমজানে শুধু কোরআন শরীফই নয়, অন্য আসমানি কিতাবও নাজিল হয়েছে।

ইতালিতে বৈধভাবে প্রায় আড়াই লাখ বাংলাদেশির বসবাস। ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের পাশাপাশি বাঙালি সংস্কৃতি ও উৎসব পালনের জন্য ইতালিতে বাংলাদেশিদের বিভিন্ন বাংলা কমিউনিটি গড়ে উঠেছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //