মিলানে জাতীয় শিশু দিবস উদযাপন

ইতালির মিলান কনস্যুলেটে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। 

এই উপলক্ষে কনস্যুলেট প্রাঙ্গণে রবিবার (১৭ মার্চ) আলোচনা সভা, শিশু কিশোরদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

দিবসটি উযদাপনে দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সকালে কনস্যুলেট প্রাঙ্গনে মিলানে নিযুক্ত বাংলাদেশের কনস্যুলেট জেনারেল এম জে এইচ জাবেদ কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারিদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। 

এ সময় কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বাংলাদেশ কমিউনিটি ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়িকসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট এবং মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। জাতির পিতার জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল শিশু-কিশোরদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অতঃপর কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করে শোনান। 

মিলান লোম্বার্দিয়া আওয়ামী লীগসহ উত্তর ইতালির বিভিন্ন সংগঠনের প্রবাসী নেতৃবৃন্দ ও অংশগ্রহণে অনুষ্ঠিত আলোচনা সভায় জাতির জনকের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

কনসাল জেনারেল তার বক্তব্যে পারিবারিক ও সামাজিক পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী সঠিকভাবে অনুশীলন করার জন্য আহ্ববান জানান। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার প্রত্যয়ে নিজেদের পরিবারের শিশুদের উদ্বুদ্ধ করার জন্য তিনি সকল প্রবাসীকে অনুরোধ করেন। এছাড়াও, সন্তানদের মধ্যে দেশপ্রেম এর শিক্ষা দেয়া, বাংলা ভাষা ও সাহিত্য এবং বিজ্ঞান চর্চার উপর গুরুত্বারোপ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //