বাংলাদেশ ও নেপাল থেকে কর্মী নিতে চায় বুলগেরিয়া

বাংলাদেশ ও নেপাল থেকে কর্মী নিতে চায় দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ বুলগেরিয়া। সম্প্রতি বুলগেরিয়ার ভারপ্রাপ্ত পর্যটনমন্ত্রী ইভটিম মিলোশেভ দেশটিতে শ্রমিক সংকটের কথা জানিয়ে এ আগ্রহ প্রকাশ করেন। খবর দেশটির সংবাদ সংস্থা নোভিনাইট ডট কম।

বুলগেরিয়ার ভারপ্রাপ্ত পর্যটনমন্ত্রী ইভটিম মিলোশেভ দেশটিতে বিশেষ করে পর্যটন খাতে তীব্র শ্রমিক সংকটের কথা উল্লেখ করে আসন্ন গ্রীষ্ম মৌসুমের জন্য আনুমানিক সাতাশ হাজার শ্রমিকের প্রয়োজনীয়তার কথা বলেন।

ইউরোপীয় কর্মীদের আগ্রহ কমে যাওয়ার প্রতিক্রিয়ায় মিলোশেভ বাংলাদেশের ও নেপালের মতো দক্ষিণ এশীয় দেশগুলি থেকে শ্রমিক খোঁজার পরিকল্পনার কথা বলেন। যেটি সহজ করতে দেশটি সম্প্রতি তাদের ভিসা আইন সংশোধন করেছে।

এদিকে, নিষেধাজ্ঞা প্রত্যাহার করে বাংলাদেশিদের জন্য ১২টি ক্যাটাগরিতে ভিসা চালু করতে যাচ্ছে ওমান। বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের চেয়ারম্যান সিরাজুল হকের বরাতে টাইমস অব ওমান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশিদের জন্য ওমানের ১২টি ক্যাটাগরির ভিসার মধ্যে রয়েছে-ফ্যামিলি ভিসা, জিসিসি দেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের জন্য ভিজিট ভিসা, চি‌কিৎসক ভিসা, প্রকৌশলী ভিসা, নার্স ভিসা, শিক্ষক ভিসা, হিসাবরক্ষক ভিসা, বিনিয়োগকারী ভিসা এবং সব ধরনের অফিসিয়াল ভিসা।

২০২৩ সালের ৩১ অক্টোবর রয়্যাল ওমান পুলিশ (আরওপি) বাংলাদেশি নাগরিকদের জন্য সব বিভাগের ভিসা প্রদান স্থগিত করে। এতে দেশটিতে বাংলাদেশি নাগরিকদের যাতায়াত ৫০ শতাংশের বেশি কমেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //