১৭ হাজার শ্রমিক পাঠাতে বাংলাদেশের আবেদন প্রত্যাখ্যান মালয়েশিয়ার

বাংলাদেশের অন্তত ১৭ হাজার শ্রমিক বেঁধে দেওয়া সময়ের মধ্যে মালয়েশিয়া যেতে পারেননি। নানা জটিলতায় আটকে পড়া এই শ্রমিকদের দেশটিতে পাঠানোর বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছিল। সেই আবেদন প্রত্যাখ্যান করেছে মালয়েশিয়া।

মালেয়শিয়ান সরকার তার সিদ্ধান্তে অনড়। এই বছরের ৩১ মে শেষ হওয়া লেবার রিক্যালিব্রেশন প্রোগ্রাম আরটিএম টু এর সময় সীমা বাড়ানোর কোনো বাংলাদেশিসহ বিদেশী কর্মীদের নিয়োগের সময়সীমা বাড়ানোর পরিকল্পনা নেই দেশটির।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বারনামা জানায়, স্বরাষ্ট্রমন্ত্রী দাতু সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বালেন, তিনি মনে করেন যে মালয়েশিয়া দেওয়া সময়সীমা সমস্ত বিদেশী কর্মীদের জন্য যুক্তিসঙ্গত ছিল।

তিনি সাংবাদিকদের বলেন, "যখন আমরা তারিখ ১৩ মে সময় পর সময় দিয়েছিলাম, তখনই আমরা কোটা অনুমোদন, স্বাস্থ্য পরীক্ষা, ভিসা প্রাপ্তি এবং ফ্লাইটের টিকিট ব্যবস্থা থেকে সমস্ত কিছু প্রক্রিয়া সম্পন্ন করার জন্যই দেওয়া হয়েছিল।

২৮ থেকে ৩১ মের মধ্যে ২০ হাজারের বেশি কর্মী প্রবেশ করেছে। তাদের অনেক আগেই অনুমোদন দেওয়া হয়েছিল। এখন সমস্যা হলো কেন? কেন ৩১ তারিখ পযন্ত অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সরকার শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি দেওয়ার জন্য বিশেষ সময়ের জন্য অনুরোধ করেছিলো, কিন্তু চেক-আউট মেমোর মাধ্যমে বিদেশী কর্মীদের আসা যাওয়ার মালয়েশিয়ার বাজেট বর্তমান ডিসেম্বরের শেষ নাগাদ পর্যন্ত ২.৬ মিলিয়ন ছিলো, যা বর্তমানে ছাড়িয়ে গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //