দারফুরে সহিংসতায় ৬০ জনের বেশি নিহত: জাতিসংঘ

সুদানের পশ্চিম দারফুর অঞ্চলে নতুন করে ছড়িয়ে পড়া সহিংসতায় ৬০ জনের বেশি লোক নিহত ও আরো ৬০ জন আহত হয়েছে।

গতকাল রবিবার (২৬ জুলাই) জাতিসংঘ কর্মকর্তারা একথা জানান।

জাতিসংঘের মানবিক সমন্বয় বিষয়ক দফতরের (ওসিএইচএ) এক বিবৃতিতে বলা হয়, শনিবার বিকেলে দারফুরের উত্তর বিদার মস্তারি শহরে প্রায় পাঁচশ সশস্ত্র মানুষ হামলা চালায়। হামলাকারীরা স্থানীয় মসালিত কমিউনিনিটর লোকজনকে লক্ষ্য করে এ হামলা চালায় এবং তাদের ঘরবাড়ি লুট করে আগুন ধরিয়ে দেয়। তারা স্থানীয় একটি বাজারের একটা অংশও পুড়িয়ে দেয়।

বিবৃতিতে আরো বলা হয়, দেশটিতে এটি ছিল সর্বশেষ ধারাবাহিক সহিংস ঘটনা। গত সপ্তাহেও দেশটির অনেক গ্রাম ও বাজারে লুটপাট চালিয়ে আগুন ধরিয়ে দেয়া হয়। এ সময় হামলাকারীরা অবকাঠামোর ব্যাপক ক্ষতি সাধন করে।

রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা সুদান নিউজ এজেন্সি জানিয়েছে, শনিবার সকালে শুরু হয়ে রবিবার গভীর রাত পর্যন্ত ওই অঞ্চলের মাসালিত ও অন্য আরব উপজাতিদের মধ্যে সংঘর্ষ চলে। 

সংঘর্ষ বন্ধে ওই অঞ্চলে সামরিক বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। মস্তারি শহরে শনিবারের হামলার পর প্রায় ৫শ’ স্থানীয় বাসিন্দা নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদারের দাবিতে বিক্ষোভ করে।

মসালিত কমিউনিটির সদস্যরা জানায়, এমন নিষ্ঠুর হত্যাযজ্ঞের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেয়া পর্যন্ত তারা লাশগুলো দাফন করবে না।

রবিবার সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদক বলেন, সরকার নাগরিকদের রক্ষায় সংঘাতপূর্ণ এ অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠাবে।

বন্দুকধারীদের হাতে শিশুসহ কমপক্ষে ২০ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার দুইদিন পর তিনি এমন ঘোষণা দিলেন। বিগত কয়েক বছরের মধ্যে এই প্রথমবারের মতো তারা তাদের কৃষি খামারে ফিরে যাওয়া প্রেক্ষাপটে সর্বশেষ এসব সহিংস ঘটনা ঘটলো। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //