টোগোর প্রধানমন্ত্রী ও সরকারের পদত্যাগ

টোগোর প্রধানমন্ত্রী ও তার সরকার পদত্যাগ করেছে। শুক্রবার রাতে পশ্চিম আফ্রিকার এ দেশের প্রেসিডেন্টের দপ্তর একথা জানায়। খবর এএফপি’র।

প্রেসিডেন্টের দপ্তরের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ফাউরি গনাসিংবে প্রধানমন্ত্রী কোমি সালোম ক্লাসোউ এবং তার দলকে তাদের ‘অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক প্রচেষ্টার এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য সংকট সত্ত্বেও উৎসাহব্যঞ্জক ফলাফলের জন্য অভিনন্দন জানিয়েছেন।’

গনাসিংবে চতুর্থ মেয়াদের জন্য গত ফেব্রুয়ারিতে পুনঃনির্বাচিত হওয়ার পর টোগোতে রাজনৈতিক পালাবদলের কথা থাকলেও মহামারি করোনাভাইরাসের কারণে তা বিলম্বিত হয়।

নির্বাচনে এ প্রেসিডেন্টের বিজয়ের ফলে সাবেক এ ফরাসি কলোনী রাষ্ট্রে গনাসিংবে পরিবারের রাজবংশীয় শাসনের মেয়াদ ৫০ বছর ছাড়ালো।

নির্বাচনের পর দেশটির প্রধান বিরোধীদলীয় প্রার্থী অভিযোগ উত্থাপন করে বলেন, এ নির্বাচন নিরপেক্ষ হয়নি। নির্বাচনে তিনি সরকারি হয়রানির মুখে পড়েন। তাই এ বিজয় বিতর্কিত ।

প্রেসিডেন্টের পিতা গনাসিংবে ইয়াদামা মারা যাওয়ায় ২০০৫ সালে দায়িত্ব নেয়ার পর থেকে তিনি ৮০ লাখ জনসংখ্যার এ দেশের নেতৃত্ব দিয়ে আসছেন। ইয়াদামা ৩৮ বছর দেশ শাসন করেন। ক্লাসোউ ২০১৫ সাল থেকে টোগোর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, টোগোতে করোনাভাইরাসে এ পর্যন্ত একহাজার ৭২২ জন আক্রান্ত এবং ৪৪ জনের মৃত্যু হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //