মোজাম্বিকে ৫০ জনের শিরশ্ছেদ করেছে চরমপন্থীরা

আফ্রিকার দেশ মোজাম্বিকে পাঁচদিনের ব্যবধানে আরো ৫০ জনের শিরশ্ছেদ করেছে চরমপন্থী জঙ্গিরা। দেশটির পুলিশ এই কথা জানিয়েছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এই ঘটনার জন্য ইসলামপন্থীদের দায়ী করা হয়েছে।

উত্তর মোজাম্বিকের ক্যাবো ডেলগাডো এলাকায় গত কয়েকদিন ধরে হানা দিয়ে ৫০ জনের শিরশ্ছেদ করেছে চরমপন্থী জঙ্গিরা। পুলিশ জানিয়েছে, চরমপন্থীরা সাধারণ মানুষের বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। এতে মানুষজন ভয়ে প্রাণ বাাঁচাতে জঙ্গলে পালিয়ে যায়। সেখান থেকে তাদের ধরে এনে মাথা কেটে হত্যা করা হয়েছে। নারী ও শিশুদেরও ছাড় দেয়া হয়নি। তাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে।

জঙ্গিরা স্থানীয় একটি ফুটবল মাঠকে ‘মৃত্যুদণ্ড কার্যকরের’ স্থান হিসেবে ব্যবহার করেছে। এর আগে গত ৫ নভেম্বর দেশটির বিদ্রোহকবলিত উত্তর-পূর্ব অঞ্চলে একইভাবে ২০ জনকে হত্যা করা হয়। এদের মধ্যে পাঁচজন প্রাপ্তবয়স্ক ও ১৫ জন কিশোর। তাদের মৃতদেহগুলো একটি বনের মধ্যে ছড়ানো-ছিটানো ছিল।

ক্যাবো ডেলগাডো অঞ্চলে গত তিন বছর ধরেই বিদ্রোহীদের তাণ্ডব চলছে। বিদ্রোহীদের অভিযোগ, জাতীয় সরকার এই অঞ্চলকে অবহেলা করছে। এই চরমপন্থীদের সাথে ইসলামিক স্টেটের (আইএস) যোগাযোগ আছে বলে পুলিশ জানিয়েছে। চরমপন্থীরা হতাশ যুবকদের নিজেদের দলে নিচ্ছে। তারপর তারা এমন ভয়াবহ আক্রমণ চালাচ্ছে। তারা গোটা অঞ্চলে খিলাফতের শাসন চায়। তাদের সাথে যারা হাত মেলাতে চায় না, তাদের নির্বিচারে হত্যা করা হচ্ছে বলে পুলিশের অভিযোগ।

মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, সরকারি নিরাপত্তা বাহিনীও চরমপন্থীদের দমন করার নামে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে।

মুসলিম অধ্যুষিত এই অঞ্চলে গত কয়েক বছরে প্রায় ২ হাজার মানুষকে হত্যা করা হয়েছে। ঘরছাড়া হয়েছেন ৪ লাখ ৩০ হাজারের বেশি। -ডয়চে ভেলে ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //