নাইজেরিয়ায় কৃষি খামারে হামলায় নিহত ৪৩

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি কৃষি খামারে হামলা চালিয়ে জঙ্গিরা অন্তত ৪৩ জনকে গলা কেটে হত্যা করেছে।

স্থানীয় সূত্রগুলোর বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

গতকাল শনিবার (২৮ নভেম্বর) সকালে জেরে এলাকার কওয়াশেবে জামারমারিতে ঘটনাটি ঘটেছে। গ্রাম প্রধান, জামারমারি গোষ্ঠীর স্থানীয় একজন যোদ্ধা ও পুলিশ সূত্রের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হামলার সময় খামারের কর্মীরা ধান কাটার কাজে ব্যস্ত ছিলেন। শ্রমিকদের সবাইকেই বেঁধে গলা কেটে হত্যা করা হয়। হামলাকারীদের খোঁজে কর্তৃপক্ষ অভিযান শুরু করেছে।

স্থানীয় একটি সশস্ত্র গোষ্ঠীর নেতা বাবাকুরা কোলো বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা ৪৩টি মরদেহ পেয়েছি। সবাইকে হত্যা করা হয়েছে। আরো ছয়জনকে গুরুতর আহত অবস্থায় পাওয়া গেছে।

তিনি বলেন, এটা জঙ্গি গোষ্ঠী বোকো হারামের কাজ তাতে কোনো সন্দেহ নেই। তারা এই এলাকায় কৃষকদের ওপর বার বার হামলা করছে।

ইব্রাহিম লিমান নামে আরেক স্থানীয় যোদ্ধা জানান, ওই কৃষকরা কাজের খোঁজে প্রায় এক হাজার কিলোমিটার দূরবর্তী সোকোতো অঞ্চল থেকে কশোবি এসেছিলেন। মোট ৬০ জন কৃষকের সাথে ধানক্ষেতে কাজ করার চুক্তি ছিল। ৪৩ জনকে গলা কেটে হত্যা করা হয়েছে ও আহত হয়েছেন ছয়জন। এছাড়া আরো আট কৃষক নিখোঁজ রয়েছেন। ধারণা করা হচ্ছে, তাদের অপহরণ করা হয়েছে।

এর আগে গত মাসে মাইদুগুরি এলাকার কাছে পৃথক দুই ঘটনায় ২২ জন কৃষককে হত্যা করেছিল বোকো হারামের সদস্যরা।

উত্তর-পূর্ব নাইজেরিয়ায় বোকো হারাম ও ইসলামিক স্টেট (আইএসডব্লিউএপি) বেশ সক্রিয়। তাদের সঙ্গে সহিংসতায় হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন, ২০০৯ সাল থেকে এপর্যন্ত বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ২০ লাখ অধিবাসী।

চলতি বছর নাইজেরিয়ায় খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। খাদ্য উৎপাদন বেশি হয়, সে রকম অঞ্চলে নিরাপত্তাহীনতা এর অন্যতম কারণ বলে দেশটির রাজনীতিকরা বলেছেন। -আল জাজিরা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh