নাইজেরিয়ায় কৃষি খামারে ১১০ কৃষককে হত্যা

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি কৃষি খামারে হামলা চালিয়ে অন্তত ১১০ কৃষককে হত্যা করেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

প্রাথমিক রিপোর্টে মাইদগুরির কাছে ওই ধানের খামারে হামলায় ৪৩ জনের মৃত্যুর খবর এসেছিল।

গত শনিবার (২৮ নভেম্বর) সকালে জেরে এলাকার কওয়াশেবে জামারমারিতে ঘটনাটি ঘটেছে। হামলার সময় খামারের কর্মীরা ধান কাটার কাজে ব্যস্ত ছিলেন। শ্রমিকদের সবাইকেই বেঁধে গলা কেটে হত্যা করা হয়। 

নাইজেরিয়ায় জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয়কারী অ্যাডওয়ার্ড ক্যালন গতকাল রবিবার (২৯ নভেম্বর) এব বিবৃতিতে বলেন, সশস্ত্র হামলাকারীরা মোটরসাইকেলে করে এসে এই হামলা চালায়। হামলা চালিয়ে অন্তত ১১০ জন বেসামরিক নাগরিককে নৃশংসভাবে হত্যা করা হয়েছে এবং হামলায় আরো অনেকে আহত হয়েছে। ধারনা করা হচ্ছে বেশ কিছু নারীকে অপহরণ করেছে হামলাকারীরা।


এখনো এই হামলার দায় কোনো গোষ্ঠী স্বীকার করেনি। তবে জঙ্গি সংগঠন বোকো হারাম ও ইসলামিক স্টেট ইন ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স  (আইএসডব্লিউএপি) দেশটিতে সাম্প্রতিক বছরগুলোতে সিরিজ হামলা চালিয়ে আসছে।   

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মাদু বুহারি এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বলেছেন, নির্মম এই হত্যাকাণ্ডে পুরো দেশ আহত হয়েছে।

স্থানীয় একটি সশস্ত্র গোষ্ঠীর নেতা বাবাকুরা কোলো জানান, তারা ১১০টি লাশ উদ্ধার করেছেন। সবাইকে গলা কেটে হত্যা করা হয়েছে। ছয়জন গুরুতর আহত হয়েছে। এটা জঙ্গি গোষ্ঠী বোকো হারামের কাজ তাতে কোনো সন্দেহ নেই। তারা এই এলাকায় কৃষকদের ওপর বার বার হামলা করছে।

ইব্রাহিম লিমান নামে আরেক স্থানীয় যোদ্ধা জানান, ওই কৃষকরা কাজের খোঁজে প্রায় এক হাজার কিলোমিটার দূরবর্তী সোকোতো অঞ্চল থেকে কশোবি এসেছিলেন।

এর আগে গত মাসে মাইদুগুরি এলাকার কাছে পৃথক দুই ঘটনায় ২২ জন কৃষককে হত্যা করেছিল বোকো হারামের সদস্যরা।

উত্তর-পূর্ব নাইজেরিয়ায় বোকো হারাম ও ইসলামিক স্টেট (আইএসডব্লিউএপি) বেশ সক্রিয়। তাদের সঙ্গে সহিংসতায় হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন, ২০০৯ সাল থেকে এপর্যন্ত বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ২০ লাখ অধিবাসী। -আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //