ইথিওপিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত শতাধিক

ইথিওপিয়ার পশ্চিমাঞ্চলে বন্দুকধারীদের হামলায় শতাধিক লোক নিহত হয়েছে। অঞ্চলটিতে সাম্প্রতিক ভয়াবহ ধারাবাহিক হামলার এটি হচ্ছে সর্বশেষ ঘটনা। 

গতকাল বুধবার (২৩ ডিসেম্বর) বেনিশাঙ্গুল-গুমুজ অঞ্চলের বেকোজি গ্রামে এ হামলার ঘটনা ঘটে। গ্রামটিতে একাধিক জাতিগোষ্ঠীর মানুষ বসবাস করে। দেশটির জাতীয় মানবাধিকার বিষয়ক কমিশন এ খবর জানিয়েছে। 

ইথিওপীয় মানবাধিকার কমিশন (ইএইচআরসি) গতকাল রাতে এক বিবৃতিতে জানায়, বেনিশাগুল-গুমুজ এলাকায় বন্দুকধারীদের ভয়াবহ হামলায় একশ’র বেশি মানুষ নিহত হয়েছে। ঘুমন্ত বাসিন্দাদের ওপর এ হামলা চালানো হয়।

তারা আরো জানায়, এ বর্বর হামলা থেকে প্রাণে বেঁচে যাওয়া কমপক্ষে ৩৬ জনকে একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। হাসপাতালটি হামলাস্থল থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে অবস্থিত। হামলার সময় ওই এলাকায় নিরাপত্তা বাহিনীর কোনো সদস্য ছিল না।

স্থানীয় একটি ক্লিনিকের এক নার্স জানান, হামলায় আহত ৩০ জনেরও বেশি মানুষকে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে কারও কারও অবস্থা গুরুতর। আহতদের বেশিরভাগই গুলিবিদ্ধ ও বাকিরা ছুরিকাহত।

কারা এ হামলা চালিয়ে তাৎক্ষণিকভাবে তা স্পষ্ট হওয়া না গেলেও রাজ্য সরকারের মুখপাত্র বিয়েনি মেলেসি এ হামলার জন্য ‘শান্তি বিরোধীদের’ দায়ী করেছেন।

সেপ্টেম্বরের পর থেকে ইথিওপিয়ার বেনিশাঙ্গুল-গুমুজ অঞ্চল অন্তত চারটি প্রাণঘাতী হামলার সাক্ষী হয়েছে। এর মধ্যে নভেম্বরে একটি বাসে বন্দুকধারীদের হামলায় ৩৪ জন নিহত হয়েছিল। -এএফপি ও বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh