নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত ১৩৭

আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণ-পশ্চিমের একাধিক গ্রামে বন্দুকধারীদের হামলায় অন্তত ১৩৭ জন নিহত হয়েছেন। 

গত রবিবার (২১ মার্চ) মালি সীমান্তবর্তী তিনটি গ্রামে এ হত্যাযজ্ঞ চালানো হয় বলে দেশটির সরকারি মুখপাত্র এ কথা জানিয়েছেন।

সাম্প্রতিক সময়ে এটাই নাইজারে সবচেয়ে বড় হামলা। সরকারি মুখপাত্র জানিয়েছেন, সশস্ত্র বাহিনীর নির্মম হামলা মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। 

স্থানীয় কর্মকর্তাদের দেয়া তথ্য অনুযায়ী- এই হামলায় কমপক্ষে ১৩৭ জনের মৃত্যু হয়েছে। প্রথম দিকে তারা ৬০ জন নিহত হওয়ার কথা জানিয়েছিল। পরে গতকাল সোমবার (২২ মার্চ) তারা জানায় নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ১৩৭।

মালির সীমান্তবর্তী ইন্তাজায়েনি, বাকোরাত ও উইসতানে নামক তিনটি গ্রামে বন্দুকধারীরা মোটরসাইকেল নিয়ে প্রবেশ করে তাণ্ডব চালায়। তারা নির্বিচারে গুলিবর্ষণ করে।

সরকার জানিয়েছে, তিনদিন জাতীয় শোক পালন করা হবে। এই এলাকায় আরো নিরাপত্তা বাহিনী পাঠানো হবে। যারা এই আক্রমণ করছে, তাদের শাস্তি দেয়া হবে।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে নাইজার সরকারের মুখপাত্র জাকারিয়া আব্দুর রহমানে জানান, সাধারণ মানুষ ও অসহায় গ্রামবাসী এখন সশস্ত্র দস্যুদের টার্গেটে পরিণত হয়েছে। তারা নির্মমতা ও ভয়াবহতা বাড়িয়ে দিয়েছে। রবিবার তাদের নির্মমতার শিকার হয়ে ১৩৭ জনের মৃত্যু হয়েছে।

নাইজারের নব-নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের জন্য বন্দুকধারীদের হামলা চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। এখন দেখার বিষয় তিনি কিভাবে এই ধরনের হামলাকারীদের নিয়ন্ত্রণ করেন। যারা অনেক বছর ধরে এই ধরনের হত্যাকাণ্ড চালিয়ে আসছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh