নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৩৫

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৩৫ জন নিহত হয়েছে। ফাইল ছবি

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৩৫ জন নিহত হয়েছে। ফাইল ছবি

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় সংঘাতপূর্ণ বর্নো রাজ্যে বন্দুকধারীদের দুই হামলায় ৩৫ জন নিহত হয়েছে। এদের মধ্যে পাঁচ সৈন্য ও ১৫ মিলিশিয়া সদস্য রয়েছে।

গতকাল মঙ্গলবার (৪ মে) সংশ্লিষ্ট সূত্র একথা জানায়।

ইসলামিক স্টেট অনুপ্রাণিত জঙ্গিরা সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিভিন্ন সেনা শিবিরে ব্যাপক হামলা চালায়। দেশটিতে এক দশক ধরে চালানো বিভিন্ন জঙ্গি হামলায় প্রায় ৩৬ হাজার মানুষ নিহত ও ২০ লাখেরও বেশি লোক গৃহহীন হয়ে পড়েছে।

ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্সের (আইএসডব্লিউএপি) যোদ্ধারা গত সোমবার রাতে মেশিনগান সজ্জিত বিভিন্ন ট্রাকে করে এসে আজিরি শহরে ভয়াবহ হামলা চালায়।

সামরিক সূত্র জানায়, জিহাদিরা একটি সামরিক ঘাঁটিতে হামলা চালালে সেখানে ব্যাপক যুদ্ধ হয়। এতে পাঁচ সৈন্য ও ১৫ মিলিশিয়া সদস্য নিহত হয়। আইএসডব্লিউএপি একই সামরিক ঘাঁটিতে রবিবার চালানো হামলায় ওই ঘাঁটির সামরিক কমান্ডারের পাশাপাশি ছয় বেসামরিক নাগরিক নিহত হয়। এ সময় জিহাদিরা বিভিন্ন অস্ত্র লুট করে নিয়ে যায়। সৈন্যরা রবিবার ওই ঘাঁটিতে ফিরে আসে।

সামরিক বাহিনীর এক কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে বলেন, আমরা এ যুদ্ধে পাঁচ সৈন্য ও ১৫ মিলিশিয়া যোদ্ধাকে হারিয়েছি। স্থানীয় সময় রাত ৮টা ৪৫ মিনিটের দিকে বহু সংখ্যক সন্ত্রাসী বিভিন্ন গাড়িতে করে আসে ও সৈন্যদের সাথে যুদ্ধে জড়িয়ে পড়ে। সেখানে কয়েক ঘণ্টা ধরে এ যুদ্ধ চলে।

ওই সূত্র জানায়, ক্রসফায়ারে ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। স্থানীয় বাসিন্দারা এ যুদ্ধের কবল থেকে বাঁচতে পালিয়ে গিয়ে পার্শ্ববর্তী মফা এলাকায় আশ্রয় নেয়।

এদিকে মঙ্গলবার স্থানীয় বাসিন্দারা জানান, ক্যামেরন সীমান্তের কাছের রন শহরের উপকণ্ঠে মঙ্গলবার পৃথক এক ঘটনায় পাঁচজন বেসামরিক নাগরিক নিহত ও সাতজন আহত হয়েছে। সেখানে স্থলমাইনের বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে। এ সময় তারা ওই পথ দিয়ে গাড়িতে করে যাচ্ছিল। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh