এইচআইভি পজিটিভ নারী ২১৬ দিন করোনা আক্রান্ত

দক্ষিণ আফ্রিকায় ৩৬ বছর ধরে এইচআইভি ভাইরাসে আক্রান্ত এক নারী ২১৬ দিন করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। এমনকি তার শরীরে ৩২ বারের বেশি করোনার মিউটেশন ঘটেছে।

চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত জার্নাল ‘মেডআরএক্সআইভি’তে দক্ষিণ আফ্রিকার ওই নারীকে নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। এই উদ্বেগজনক খবরে নতুন করে ভাবতে বাধ্য হচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকায় প্রথম খুঁজে পাওয়া করোনাভাইরাসের দুই ধরন- আলফা (পরিভাষায় বি.১.১.৭) ও বিটা (পরিভাষায় বি.১.৩৫১) ওই নারীর শরীরে পাওয়া যায়। তবে তার শরীর থেকে অন্যের শরীরে ওই ধরন সংক্রমিত হয়েছে কি না, সে বিষয়ে এখনো নিশ্চিত নন গবেষকরা। এইচআইভিতে আক্রান্ত হওয়ার পর স্বাভাবিকভাবেই ওই নারীর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেছে। 

গবেষকরা জানান, ওই নারী কোভিডে আক্রান্ত হওয়ার পর তার শরীরে করোনাভাইরাসের ১৩ বার স্পাইক প্রোটিনে ও ১৯ বার ভাইরাসের জিনে বদল ঘটেছে। একজন এইচআইভি পজিটিভ রোগীর করোনায় প্রাণ হারানোর আশঙ্কা সাধারণ রোগীর তুলনায় ২ দশমিক ৭৫ গুণ বেশি। যদিও সেই সংক্রমিত দক্ষিণ আফ্রিকার নারী এখনো বেঁচে আছেন।

গবেষণায় দেখা গেছে, দক্ষিণ আফ্রিকার কাওয়াজুলু নাটাল নামে একটি অঞ্চল থেকেই করোনার একাধিক ধরনের জন্ম হয়েছে। আর ওই এলাকার প্রতি চারজনের মধ্যে একজনের বেশি মানুষ এইচআইভিতে আক্রান্ত।

এই বিষয়টি সামনে আসতেই গবেষকরা ভাবতে শুরু করেছেন, তাহলে কি এইচআইভি রোগে আক্রান্তদের শরীরে দীর্ঘদিন বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস। যদি তাই হয়, তাহলে তা ভারতের ক্ষেত্রে আশঙ্কার। কারণে দেশটিতে প্রায় ১০ লাখ মানুষ এইচআইভিতে আক্রান্ত, যাদের চিকিৎসাও হয় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //