নাইজেরিয়ায় পুলিশ খুন করে ৮০ স্কুলশিক্ষার্থীকে অপহরণ

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

নাইজেরিয়ায় বন্দুকধারীরা এক পুলিশ সদস্যকে গুলি করে হত্যা করে একটি স্কুলের ৮০ শিক্ষার্থী ও পাঁচ শিক্ষককে অপহরণ করেছে। বৃহস্পতিবার (১৭ জুন) দেশটির কেব্বি রাজ্যে এ ঘটনা ঘটে।

নাইজেরিয়ায় উত্তরপশ্চিমাঞ্চলে গত তিন সপ্তাহে ঘটা তৃতীয় অপহরণের ঘটনা এটি। সশস্ত্র ডাকাতরা মুক্তিপণের জন্য এ ঘটনা ঘটিয়েছে বলে জানিয়েছে নাইজেরিয়ান আইন-শৃঙ্খলা বাহিনী।

স্কুলটির শিক্ষক উসমান আলিয়ু জানান, ‘অপহৃত ৮০ শিক্ষার্থীর অধিকাংশই মেয়ে। একজন পুলিশ অফিসারকে হত্যা করে গেট ভেঙে সোজা ক্লাসে ঢুকে যায় তারা।’

কেব্বি পুলিশের মুখপাত্র নাফিয়ু আবু বকর জানান, পুলিশ নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন আরেকজন শিক্ষার্থী। তাকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

স্থানীয় এক বাসিন্দা ঘটনার কিছুক্ষণ পর স্কুলে গিয়ে দেখেন লোকজন আতঙ্কিত। তারা সন্তানদের খুঁজে বেড়াচ্ছে, ছাত্র-শিক্ষকরা কান্নাকাটি করছে। তিনি বলেন, ‘আমার ভাই আমাকে জানিয়েছেন, তার দুই সন্তানকে খুঁজে পাওয়া যাচ্ছে না। আমরা জানিনা তারা অপহৃতদের মধ্যে আছে কি না।’

অপহৃত শিক্ষার্থী ও শিক্ষকদের খোঁজে আশেপাশের জঙ্গলে তল্লাশি চালানো হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। গত ডিসেম্বর থেকে এখন পর্যন্ত নাইজেরিয়ায় একাধিক ঘটনায় এখন পর্যন্ত অন্তত ৮০০ শিক্ষার্থী অপহৃত হয়েছে, যাদের কয়েকজন মুক্তি পেলেও অনেকেই এখনও নিখোঁজ।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh