টিগ্রের বাজারে বিমান হামলায় নিহত ৪৩

নভেম্বরে টিগ্রের এই সংঘাত শুরু। ছবি : এএফপি

নভেম্বরে টিগ্রের এই সংঘাত শুরু। ছবি : এএফপি

ইথিওপিয়ায় টিগ্রের টোগোগা শহরের একটি ব্যস্ত বাজারে বিমান হামলায় অন্তত ৪৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অনেকে। গতকাল বুধবার (২৩ জুন) এ হামলার ঘটনা ঘটে। 

দীর্ঘদিন ধরে টিগ্রের দখল নিয়ে ইথিওপিয়ার সেনা ও টিগ্রে পিপলস রেভলিউশনারি ফোর্সের (টিপিএলএফ) মধ্যে লড়াই চলছে। এর মধ্যে  টোগোগা শহরে বিমানবাহিনী ব্যস্ত বাজার এলাকায় বোমা ফেলে। 

প্রত্যক্ষদর্শীদের দাবি, হামলায় অন্ততপক্ষে ৪৩ জন মারা গেছেন। তারা অভিযোগ করেছেন, টিগ্রের রাজধানী থেকে এই শহরে আসার রাস্তা সেনারা আটকে রেখেছিল। ফলে কোনো অ্যাম্বুলেন্স যেতে পারেনি।

প্রত্যক্ষদর্শী বিরহান সংবাদসংস্থা এএফপিকে জানিয়েছেন, এই ঘটনায় অনেকে আহত হয়েছেন। অনেকের আঘাত গুরুতর। আমাকে রক্তের উপর দিয়েই হাঁটতে হচ্ছে। তার নিজের বাড়িও বিমান হামলায় ধ্বংস হয়ে গেছে।

ইথিওপিয়ার সেনার মুখপাত্র বলেছেন, কোনো অ্যাম্বুলেন্সকে আটকানো হয়নি। তবে বিমান-হামলা হয়েছে না হয়নি, তা নিয়ে তিনি কিছুই বলেননি।

তবে ইইউ’র পক্ষ থেকে বলা হয়েছে, এই বিমান হামলা খুবই উদ্বেগের বিষয়। আর অ্যাম্বুলেন্সের রাস্তা আটকে দেয়ার ঘটনা যদি সত্যি হয় তাহলে তা মর্মান্তিক বিষয়। এটা জেনিভা কনভেনশনের বিরোধী।

টিগ্রের রাজধানী মেকেলের এক স্বাস্থ্যকর্মী বার্তা সংস্থা এপিকে বলেছেন, হামলায় ৮০ জনের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে।  

গত বছরের নভেম্বরে টিগ্রের এই সংঘাত শুরু। টিপিএলএফ তখন সেনা ঘাঁটির উপর আক্রমণ চালিয়েছিল। টিপিএলএফই এই অঞ্চলে শাসক দল। গত বছর করোনার কারণে ভোট বাতিল হওয়ার পর টিপিএলএফের অভিযোগ ছিল প্রধানমন্ত্রী বেআইনিভাবে ক্ষমতায় আছেন। তারপরই টিগ্রেতে সেনা অভিযান হয়। সেই লড়াই এখনো চলছে।

গত সোমবারই ইথিওপিয়ায় নতুন সরকার বেছে নিতে ভোট হয়েছে। গণনা এখনো চলছে। তবে টিগ্রের মানুষ সেই ভোটে অংশ নিতে পারেননি। -ডয়চে ভেলে ও আল জাজিরা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh