ফরাসি সেনার গুলিতে সাহারা অঞ্চলের আইএস নেতা নিহত

ফ্রান্সের সৈন্যদের গুলিতে নিহত হয়েছেন ইসলামিক স্টেট অব গ্রেটার সাহারার (আইএসজিএস) নেতা আদনান আবু ওয়ালিদ আল-সাহারাউই। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ও ফরাসি ত্রাণকর্মীদের উপর বেশ কয়েকটি হামলার পিছনে আদনান ছিলেন বলেই দাবি করেছে ফ্রান্স।

আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকালে টুইট করে একথা জানিয়েছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেন, ‘আইএসের অন্যতম প্রধান নিহত হয়েছেন। জঙ্গিদের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে এটি অন্যতম বড় সাফল্য।’ 

২০২০ সালে ফরাসি ত্রাণকর্মীদের উপর হামলা চালায় আইএস। এছাড়া ২০১৭ সালে নাইজারে মার্কিন সেনাবাহিনীর উপরে হামলা চালায় তারা। মালি, নাইজার ও বুরকিনা ফাসো এলাকায় বেশ কয়েকটি হামলার পিছনে রয়েছে এই জঙ্গি গোষ্ঠী।

আইএসজিএস স্থানীয় লোকজনের উপরেও একাধিকবার হামলা করেছে। তাছাড়া তারা ২০১৭ সালে মার্কিন সেনার উপর হামলা করে, গত বছর আগস্টে একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার ছয় ফরাসিকেও তারা হত্যা করেছে। 

২০১৭ সালে মার্কিন সেনাবাহিনীর উপরে হামলার পরে আদনানের মাথার দাম ৫০ লাখ ডলার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। আল কায়দার সাবেক কমান্ডার আদনান ২০১২ সাল থেকে আইএসের অন্যতম প্রধান হয়ে ওঠেন। 

চলতি বছর জুন মাস থেকে গ্রেটার সাহারা এলাকায় আরো সেনা মোতায়েন করেন ফরাসি প্রেসিডেন্ট। আইএস জঙ্গিদের একের পর এক ঘাঁটিতে হামলা চালায় তারা। তার ফলে ওই এলাকায় কিছুটা চাপে পড়ে যায় আইএস। এবার আদনানের মৃত্যুর পরে ওই এলাকায় আইএসের গতিবিধি অনেকটাই ধাক্কা খাবে বলে দাবি ফ্রান্সের। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //