সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক ‘গৃহবন্দি’

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের বাড়িতে অভিযান চালানোর পর তাকে ‘গৃহবন্দি’ করেছে একটি অজ্ঞাত সামরিক দল।

আজ সোমবার (২৫ অক্টোবর) ভোররাতে একটি সামরিক দল রাজধানী খার্তুমে প্রধানমন্ত্রীর বাসভবনে অভিযান চালিয়ে তাকে গৃহবন্দি করে বলে দেশটির আল হাদাথ টিভি জানিয়েছে।

সুদানের সেনাবাহিনীর তরফ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য এখনও আসেনি। তবে গণতন্ত্রপন্থি একটি গ্রুপ সেনা অভ্যুত্থানের চেষ্টা ঠেকাতে সেদেশের নাগরিকদের রাস্তায় নামার আহ্বান জানিয়েছে। 

এর আগে আবদাল্লা হামদকের মিডিয়া উপদেষ্টা ও দেশটির ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে গ্রেফতার করে সুদানের সামরিক বাহিনী। এদের মধ্যে হামদকের মন্ত্রিসভার চার সদস্য ও ক্ষমতাসীন সভরেইন কাউন্সিলের এক বেসামরিক সদস্যও রয়েছেন।

দেশটির সাবেক নেতা ওমর আল-বশিরের পতনের পর গত মাসে ক্ষমতা ভাগাভাগি নিয়ে সামরিক ও বেসামরিক গোষ্ঠীর মধ্যে বেশ উত্তেজনা দেখা দেয়।

২০১৯ সালে কয়েক মাস ধরে চলা বিক্ষোভের পর বশিরকে ক্ষমতাচ্যুত করা হয়। এ ঘটনার পরিপ্রেক্ষিতে রাজনৈতিক রূপান্তরের অংশ হিসেবে দেশটিতে ২০২৩ সালের শেষের দিকে নির্বাচন অনুষ্ঠিতের কথা রয়েছে।

এদিকে গত শুক্রবার (২২ অক্টোবর) এক বক্তৃতায় হামদক চলমান রাজনৈতিক সংকট থেকে উত্তরণে একটি রোডম্যাপ দিয়েছিলেন এবং সমাধানে পৌঁছাতে ব্যর্থ হলে তা দেশের ভবিষ্যৎকে ভয়াবহ অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে বলে হুঁশিয়ার করেছিলেন। -আল জাজিরা ও রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //