জনগণকে অস্ত্র হাতে নিতে বললেন ইথিওপিয়ায় প্রধানমন্ত্রী

টিগ্রে বিদ্রোহীরা গুরুত্বপূর্ণ শহর দখল নেয়ার পর হাতে অস্ত্র নিতে দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে ইথিওপিয়ার সরকার।

গতকাল রবিবার (৩১ অক্টোবর) দেশটির আমহারা অঞ্চলের গুরুত্বপূর্ণ কোমবোলচা শহর দখল করে নিয়েছে টিগ্রে বিদ্রোহীরা। দীর্ঘদিন সেনার সঙ্গে লড়াই করে এই শহর দখল করেছে বলে তারা দাবি করেছে। 

এছাড়া ওলোমো লিবারেশন ফ্রন্ট (ওএলএফ) দাবি করেছে, তারা সেনার কাছ থেকে আদ্দিস আবাবা থেকে ৩২৫ কিলোমিটার দূরের শহর কেমিস দখল করে নিয়েছে।

এরপরই ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ দেশটির নাগরিকদের হাতে অস্ত্র তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, নাগরিকরা এবার হাতে অস্ত্র তুলে নিন। এবার বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে সামিল হোন।

টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) মুখপাত্র বলেছেন, কোমবোলচার নিয়ন্ত্রণ এখন পুরোপুরি তাদের হাতে। শহরটির বিমানবন্দরও তাদের নিয়ন্ত্রণে। ওই শহরে ত্রাণ পৌঁছে দেয়ার ব্যাপারে তারা জাতিসংঘের সঙ্গে সহায়তা করবেন বলেও জানা তিনি। 

অপরদিকে জাতিসংঘ জানিয়েছে, উপদ্রুত এলাকায় ত্রাণ পৌঁছে দেয়ার ব্যাপারে সরকার সহযোগিতা করছে না। তারা রাস্তা অবরোধ করে রেখেছে।

টিপিএলএফের দাবি সত্য হলে এটা সরকারের কাছে একটা বড় ধাক্কা। টিপিএলএফ ইতিমধ্যেই টিগ্রের অধিকাংশ এলাকা দখল করে নিয়েছে। তারা এখন রাজধানী থেকে ৩৭৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। ইথিওপিয়ার উত্তরভাগে মিডিয়া ব্লকআউট চলছে। তাই টিপিএলএফের দাবি যাচাই করাটা শক্ত।

ইথিওপিয়া সরকার জানিয়েছে, তারা এখনো হারেনি, লড়াই চলছে। টিপিএলএফ ও ওএলএফের সঙ্গে সেনা লড়াই করছে। কিন্তু প্রধানমন্ত্রী ফেসবুক পোস্টে দেশের নাগরিকদের কাছে হাতে অস্ত্র তুলে নেয়ার অনুরোধ করেছেন। টিপিএলএফ ও ওএলএফের মোকাবিলা করতেই এই অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী।

সরকরি মুখপাত্রের দাবি, বিমানবাহিনী রবিবার বিদ্রোহীদের সামরিক প্রশিক্ষণ কেন্দ্রের উপর বোমা ফেলেছে।

আমহারা রিজিওন্যাল স্টেট কাউন্সিল জরুরি অবস্থা জারি করে বলেছে, পুরো বাজেট এখন লড়াইয়ের কাজে লাগাতে হবে। তারা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে, তারা যেন লড়াইয়ের ময়দানে গিয়ে কাজ করেন। আর নাগরিকদের বলা হয়েছে, তারা যেন তাদের গাড়ি লড়াইয়ের জন্য দেন। -ডয়চে ভেলে ও আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //