নাইজারে স্কুলে আগুনে ২৬ শিশুর প্রাণহানি

আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণাঞ্চলের মারাদি এলাকার একটি স্কুলে অগ্নিকাণ্ডে অন্তত ২৬ শিশুর মৃত্যু হয়েছে। এদের বয়স পাঁচ থেকে ছয় বছরের মধ্যে। 

স্থানীয় সময় গতকাল সোমবার (৮ নভেম্বর) সকালে খড় ও কাঠ দিয়ে তৈরি স্কুলের শ্রেণিকক্ষে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে দেশটির কর্মকর্তারা জানান।

আগুনে আরও অনেকেই আহত হয়েছেন। তবে আগুন লাগার কারণ জানা যায়নি।

মারাদি শহরের মেয়র চাইবো আবু বকর বলেন, দুর্ঘটনায় ২৬ জন প্রাণ হারিয়েছে ও ১৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে চারজনের অবস্থা বেশ গুরুতর। আগুনে স্কুলটির তিনটি শ্রেণিকক্ষ পুড়ে গেছে।

এ ঘটনায় আজ মঙ্গলবার (৯ নভেম্বর) থেকে তিনদিনের শোক ঘোষণা করেছে মারাদি অঞ্চল।

বিশ্বের অন্যতম দরিদ্র দেশ নাইজার। নানা রকম প্রতিকূলতা স্বত্বেও দেশটি খড় ও কাঠের শেড নির্মাণ করে স্কুল ভবনের ঘাটতি মেটানোর চেষ্টা করে যাচ্ছে। অনেক সময় শিশুদের মাটিতে বসেই পড়ালেখা করতে দেখা যায়।

প্রায়ই বিভিন্ন স্কুলের শ্রেণিকক্ষ আগুন ধরার ঘটনা ঘটে। এর আগে নাইজারের রাজধানী নিয়ামেতে গত এপ্রিলে একটি স্কুলে অগ্নিকাণ্ডের ঘটনায় ২০ শিশুর মৃত্যু হয়।

এক বিবৃতিতে নাইজার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই দুঃখজনক ঘটনা নাইজারের মানুষকে আবারও শোকের মধ্যে ফেলেছে। খড় ও কাঠের তৈরি ক্লাসরুম নিষিদ্ধ করা হবে।

নাইজারের টিচার্স ইউনিয়নের মহাসচিব ইসৌফৌ আরজিকা বার্তা সংস্থা এএফপিকে বলেন, নিয়ামেতে দুর্ঘটনার পরই কাঠ ও খড়ের তৈরির স্কুলের বিপজ্জনক অবস্থা নিয়ে কর্মকর্তাদের সতর্ক করেছিলেন। এর চেয়ে গাছের নিচেও ক্লাস নেওয়া ভালো। 

প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম সম্প্রতি প্রতিশ্রুতি দিয়েছেন যে, এ ধরনের স্কুল বদলে দেওয়া হবে। -এএফপি ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //