পদত্যাগ করলেন সুদানের প্রধানমন্ত্রী হামদক

ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক। ক্ষমতায় ফেরার কয়েক সপ্তাহের মধ্যেই পদত্যাগ করলেন তিনি।

স্থানীয় সময় গতকাল রবিবার (২ জানুয়ারি) সামরিক শাসনবিরোধী বিক্ষোভে হতাহতের পর রাতে এক টেলিভিশন ভাষণে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

পদত্যাগ করা প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক বলেছেন, সুদান বর্তমানে ‘এক বিপজ্জনক টার্নিং পয়েন্টে’ রয়েছে। দেশকে বিপর্যয়ের দিকে এগিয়ে যাওয়া ঠেকাতে সাধ্যমত চেষ্টা করেছেন তিনি। তিনি দাবি করেন সম্মতিতে পৌঁছাতেই ছিল তার সব চেষ্টা কিন্তু তা হয়নি।

২০২০ সালের অক্টোবরে সেনাবাহিনী ক্ষমতা দখল করে হামদককে গৃহবন্দি করে। তবে অভ্যুত্থানের নেতাদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির চুক্তির মাধ্যমে পরের মাসেই আবারও ক্ষমতায় ফেরেন তিনি। ওই চুক্তির বিরোধিতা করছেন বিক্ষোভকারীরা। তাদের দাবি পুরোপুরিভাবে বেসামরিক রাজনৈতিক শাসন।

২০১৯ সালে ব্যাপক বিক্ষোভের মুখেদীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশির ক্ষমতাচ্যুত হন। তারপর বেসামরিক ও সামরিক নেতারা দেশটিতে গণতন্ত্র ফেরাতে ক্ষমতা ভাগাভাগির চুক্তি করেন। অক্টোবরের অভ্যুত্থানের নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান দাবি করেছেন সুদান এখনও বেসামিরক শাসনে ফিরে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। 

২০২৩ সালের জুলাইতে পরিকল্পনা অনুযায়ী নির্বাচন হবে বলেও জানান জেনারেল বুরহান। তবে বিক্ষোভকারীরা বলছেন, তারা সেনাবাহিনীকে বিশ্বাস করেন না।

এদিকে সামরিক শাসনবিরোধী বিক্ষোভ সমাবেশে ফের গুলি চালিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। এতে অন্তত দুজন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এ নিয়ে দেশটিতে সামরিক অভ্যুত্থানের পর প্রতিবাদে রাস্তায় নেমে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত বেড়ে দাঁড়ালো ৫৬ জনে।

রবিবার দেশটির রাজধানী খার্তুম ও পার্শ্ববর্তী শহর ওমদুরমানে এ হতাহতের ঘটনা ঘটে। দেশটির চিকিৎসকদের সংগঠন দ্য সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরস (সিসিএসডি) এ তথ্য জানিয়েছে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //