দারফুরে সংঘর্ষে নিহত ১৬৮ জন

সুদানের দারফুরের পশ্চিমাঞ্চলীয় ক্রেইনিক শহরে প্রতিদ্বন্দ্বী গোত্রের মধ্যে সংঘর্ষে অন্তত ১৬৮ জন নিহত ও আরো ৯৮ জন আহত হয়েছেন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা করছে দাতা সংস্থাগুলো।

গত রবিবার (২৪ এপ্রিল) শরণার্থী সহযোগিতা সংস্থা জেনারেল কোঅর্ডিনেশন ফর রিফিজিস অ্যান্ড ডিসপ্লেসড ইন দারফুরের মুখপাত্র আদম রেগাল জানান, গত শুক্রবারে পশ্চিম দারফুরের ক্রাইনিক এলাকায় শুরু হওয়া সংঘাতে অন্তত ১৬৮ জন নিহত এবং ৯৮ জন আহত হয়েছে।

দারফুরে ২০০৩ সাল থেকে গৃহযুদ্ধ চলছে। গত অক্টোবর থেকে এই সংঘাত জমি, গবাদি পশু ও পানির কারণে বেড়ে গিয়ে ভয়াবহ রূপ নিয়েছে।

সশস্ত্র ব্যক্তিরা তাদের গোত্রের দুইজনের হত্যার প্রতিশোধ নিতে গত শুক্রবার বিরোধী গোত্রের ওপর হামলা চালালে সংঘর্ষ শুরু হয়, সেদিন অন্তত আটজন মারা যায়। বেশ কয়েকটি হাসপাতালেও হামলা হয়েছে। রেড ক্রসের কর্মীরা আহতদের নিরাপদে হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য সব গোত্রের প্রতি আহ্বান জানিয়েছেন।

রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক এলাকার বাড়িঘরে আগুনের ছবি দেখা গেছে৷ কিন্তু বার্তা সংস্থা এএফপি এই ছবির সত্যতা যাচাই করতে পারেনি।

জাতিসংঘ বলছে, ২০০৩ সালে শুরু হওয়া এই সংঘাতে এখন পর্যন্ত প্রায় তিন লাখ মানুষ প্রাণ হারিয়েছে এবং আড়াই লাখের মতো মানুষ গৃহহীন হয়েছে। -ডয়চে ভেলে

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //