পূর্ব কঙ্গোতে ৪০ গ্রামবাসীকে হত্যা করল জঙ্গিরা

কঙ্গো প্রজাতন্ত্রের পশ্চিমের কিছু গ্রামে ইসলামী সন্ত্রাসবাদীদের হামলায় ৪০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

স্থানীয় একটি মানবাধিকার গ্রুপ এবং হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, গত বৃহস্পতিবার (২৫ আগস্ট) ও গত সোমবারের (২৯ আগস্ট) মধ্যবর্তী সময়ে এ হত্যাকাণ্ড ঘটে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ঘাতকরা অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সের (এডিএফ) সদস্য ছিল। উত্তর কিভু প্রদেশের কিছু গ্রামের মানুষকে তারা হামলার জন্য বেছে নেয় এবং আবাদযোগ্য ভূমির খোঁজে আগস্টের ২৫ তারিখে পাশের ইতুরি প্রদেশে চলে যায়।

কনভেনশন ফর দ্য রেসপেক্ট অব হিউম্যান রাইটসের স্থানীয় মানবাধিকার কর্মী ক্রিস্টোফি মুয়াদেরু জানান, এডিএফ সদস্যরা পাঁচটি গ্রামে ৪০ এরও বেশি মানুষকে হত্যা করে। যাদের ভেতর শিশু ও নারী ছিল। তিনি অভিযোগ করেন, সবকিছু কর্তৃপক্ষের চোখের সামনেই ঘটছে। আমরা মারা যাচ্ছি, কিন্তু কোনো পদক্ষেপই গ্রহণ করা হচ্ছে না।

গ্রামগুলোর একটিতে কর্মরত এক নার্স জানান, তিনি ২৬ জনকে মৃত অবস্থায় দেখেছেন ও আরো ৭৬ জনকে হামলার পর অপহরণ করা হয়েছে। 

বাবিলা বাবাইকো এলাকার প্রধান চার্লস কিসুবি এনডুকাদি রয়টার্সকে জানান, আরো অনেক মৃতদেহ উদ্ধার করা বাকি। এ ব্যাপারে কঙ্গোর সেনাবাহিনী এখনও কোনো মন্তব্য করেনি।

এডিএফ ইসলামিক স্টেটের সাথে সংশ্লিষ্ট সন্ত্রাসবাদী গোষ্ঠী যাদের কেন্দ্র উগান্ডায় অবস্থিত। এটি কঙ্গোর বেসামরিক মানুষের ওপর হামলা চালানো সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর মধ্যে অন্যতম। কঙ্গোর পশ্চিমে খনিজ পদার্থ, ট্যানটালাম, টাংস্টেন ও সোনার লোভে তারা হামলা চালিয়ে থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //