জাতিসংঘ দূতকে সুদানে অবাঞ্ছিত ঘোষণা

সুদানের সরকার জাতিসংঘের দূত ভলকার পার্থেসকে ‘পার্সোনা নন-গ্রাটা’ ঘোষণা করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এ  ঘোষণা দেয়। সুদান সরকার জাতিসংঘ মহাসচিবকে অবহিত করেছে, ‘তারা ভলকার পার্থেসকে ‘পারসোনা নন-গ্রাটা’ (অবাঞ্ছিত) ঘোষণা করেছে।’

মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার (৯ জুন) এক বিবৃতিতে বলেছে, সেনাবাহিনীর প্রধান ফাত্তাহ আল-বুরহান আবদেল দেশটিতে সংঘাত উস্কে দেয়ার জন্য পার্থেসকে অভিযুক্ত করার কয়েক সপ্তাহ পরে তাকে প্রত্যাহারের অনুরোধ জানানো হয়েছে। খবর এএফপি’র।

জাতিসংঘ মিশনের টুইটার ফিড অনুসারে, পার্থেস বৃহস্পতিবার ইথিওপিয়ার আদ্দিস আবাবায় একের পর এক কূটনৈতিক আলোচনায় নিয়োজিত ছিলেন।

গত মাসে জাতিসংঘের কাছে এক চিঠিতে, সুদানের নেতা বুরহান সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে লড়াই বাড়িয়ে দেওয়ার জন্য জাতিসংঘ দূতকে দায়ী করেন এবং তাকে জাতীয় সার্বভৌমত্বকে সম্মান না করার জন্য অভিযুক্ত করে প্রতিস্থাপনের দাবি জানান।

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যরা পার্থেসের পাশে দাঁড়ান। তবে গত সপ্তাহে, নিরাপত্তা পরিষদ সুদানে ইউএন ইন্টিগ্রেটেড ট্রানজিশন অ্যাসিসট্যান্স মিশন (ইউনিটামস)- এর ম্যান্ডেট মাত্র ছয় মাসের জন্য বাড়ানোর পক্ষে ভোট দেয়। এক বছর আগে ওমর আল-বশিরের পতনের পরে সুদানের গণতান্ত্রিক উত্তরণকে সমর্থন করার জন্য ২০২০ সালের জুেন  ইউনিটামস গঠন করা হয়। ইতোপূর্বে ইউনিটামস এক বছরের জন্য নবায়ন করা হয়।_বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //