সেনেগালের ডাকার উপকূলে নৌকাডুবিতে ১৫ অভিবাসীর মৃত্যু

সেনেগালে নৌকাডুবিতে ১৫ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। দেশটির রাজধানী ডাকার উপকূলে অভিবাসী ও উদ্বাস্তুদের বহনকারী একটি নৌকা ডুবে যাওয়ার পর এই ঘটনা ঘটে।

সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি স্যালের মতে, ইউরোপে পৌঁছানোর জন্য বিপজ্জনক সামুদ্রিক যাত্রায় মরিয়া মানুষ। এতেই এই মর্মান্তিক ঘটনা ঘটে।

ম্যাকি স্যালে এক টুইটে বলেন, ডাকার উপকূলে একটি ‘পিরোগ’ (একটি লম্বা কাঠের নৌকা) ডুবে গেছে। এতে ১৫ জন সেনেগালিজ মানুষের মৃত্যু হয়েছে। এই ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করছি। নিহতদের পরিবার এবং প্রিয়জনদের প্রতি আমার আন্তরিক সমবেদনা।

ডাকারের পার্শ্ববর্তী ওউকাম এলাকায় মৃতদেহগুলো পাওয়া গেছে। সেখানকার ডেপুটি মেয়র এনডেই টপ গুয়ে বলেছেন, সোমবার সকালে মৃতদেহগুলো খুঁজে পায় নৌবাহিনীর সদস্যরা। ভুক্তভোগীরা যে ধরনের নৌকায় ছিল তার কারণে তাদের অভিবাসী বলে মনে করা হচ্ছে।

যদিও ডাকারের পার্শ্ববর্তী ওউকাম এলাকায় এবারই প্রথমবারের মতো মৃতদেহ ভেসে এসেছে, তবে এনডেই টপ বলছেন, সেনেগালে সমুদ্রে অভিবাসীদের মৃত্যু খুবই সাধারণ বিষয় হয়ে উঠছে।

তার ভাষায়, এটিই প্রথমবার নয়, অগণিতবার হয়েছে। সরকারকে পাল্টা ব্যবস্থা নিতে হবে।

বাবাকার ডায়ালো নামে ওউকামের একজন জেলে বলেন, সমুদ্রের তীরে আসার পর বহু মানুষকে উদ্ধার প্রচেষ্টায় সাহায্য করার চেষ্টা করতে দেখেছেন তিনি। তিনি আরো বলেন, তীরে কমপক্ষে ১২টি মৃতদেহ ছিল। দুই ব্যক্তি জীবিত উদ্ধার হয়েছেন।

বেশ কয়েক ঘণ্টা পর মৃতদেহগুলো তীরে আনা হয়।

ডায়ালো বলেন, তারা এখনো মৃতদেহ উদ্ধার করছে, কিন্তু পানি পরিষ্কার নয়। কোথায় মৃতদেহ খুঁজে পাওয়া যেতে পারে আমরা সে বিষয়ে তাদের ইঙ্গিত দিয়েছি। আমরা এখানে থাকি, এবং বিপদের ক্ষেত্রে আমরাই তাদের বলতে পারি মৃতদেহ কোথায় খুঁজতে হবে। সম্ভবত এখনো আরো মৃতদেহ আছে।_আলজাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //