নাইজার প্রেসিডেন্টকে অবিলম্বে মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের নেতা মোহাম্মদ বাজুমের অবিলম্বে মুক্তির আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। দেশটির রাজধানী নিয়ামিতে সৈন্যরা প্রেসিডেন্ট প্রাসাদ ঘেরাও করে রেখেছে এবং তারা ক্ষমতা দখলের দাবি করছে।

ব্লিঙ্কেন আজ বৃহস্পতিবার (২৭ জুলাই) বলেছেন, আমি আজ সকালে প্রেসিডেন্ট বাজুমের সাথে কথা বলেছি এবং স্পষ্ট করে বলেছি যে গণতান্ত্রিকভাবে নির্বাচিত নাইজারের প্রেসিডেন্ট হিসাবে যুক্তরাষ্ট্র তাকে দৃঢ়ভাবে সমর্থন করে। আমরা অবিলম্বে তাকে মুক্তি দেয়ার আহ্বান জানাই।

তিনি আরো বলেছেন, আামরা বলপ্রয়োগের মাধ্যমে ক্ষমতা দখলের যে কোনো প্রচেষ্টার নিন্দা জানাই। আমরা নাইজার সরকারের সাথে, এই অঞ্চলে এবং সারা বিশ্বের অংশীদারদের সাথেও সক্রিয়ভাবে যুক্ত আছি। পরিস্থিতির যথাযথ ও শান্তিপূর্ণ সমাধান না হওয়া পর্যন্ত আমরা তা অব্যাহত রাখবো।

ব্লিঙ্কেন আরো বলেন, যুক্তরাষ্ট্র নাইজারের নাগরিকদের অপ্রয়োজনীয় যে কোন গতিবিধি সীমিত করার বিষয়ে সতর্ক করেছে।

এর আগে, ব্লিঙ্কেন নাইজার সরকারকে উৎখাত করার দাবি করা সৈন্যদের সতর্ক করেছিলেন।

প্রেসিডেন্ট গার্ডের অসন্তুষ্ট সদস্যরা প্রেসিডেন্টের বাসভবনে প্রবেশ বন্ধ করে দিয়েছে এবং দাবি করেছে যে, তারা এই শাসনের অবসান ঘটিয়েছে।

উল্লেখ্য, আলোচনা ব্যর্থ হওয়ার পর গণতান্ত্রিকভাবে নির্বাচিত ও ২০২১ সালের এপ্রিল থেকে ক্ষমতায় থাকা বাজুমকে গতকাল বুধবার (২৬ জুলাই) সকাল থেকে প্রেসিডেন্ট গার্ড সদস্যরা আটক করে রেখেছে।_এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //