গ্যাবনে সামরিক অভ্যুত্থান, সীমান্ত বন্ধের ঘোষণা

নির্বাচন বিশ্বাসযোগ্য হয়নি দাবী করে আফ্রিকার দেশ গ্যাবনে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্রক্ষমতা দখল করেছেন দেশটির সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তারা। দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণার পরপরই এই অভ্যুত্থানের ঘটনা ঘটে। 

গ্যাবনের সর্বশেষ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয় আজ বুধবার (৩০ আগস্ট)। দেশটির নির্বাচন কমিশন প্রকাশিত ফলাফল থেকে দেখা যায়, বর্তমান প্রেসিডেন্ট আলী বঙ্গো ওনডিম্বা ৬৪ দশমিক ২৭ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আলবার্ট ওন্ডো ওসা ৩০ দশমিক ৭৭ শতাংশ ভোট পান। নির্বাচনে মোট ভোটারের উপস্থিতি ছিল ৫৬ দশমিক ৬৫ শতাংশ। 

ফলাফল ঘোষণার একটু পরেই আজ বুধবার সকালের দিকে গ্যাবনের সেনাবাহিনীর একদল সেনা দেশটির গ্যাবন ২৪ নামে একটি টেলিভিশন চ্যানেলে হাজির হয়ে ঘোষণা দেন, তাঁরা নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করছেন এবং গ্যাবন প্রজাতন্ত্রের সব প্রতিষ্ঠান ভেঙে দিচ্ছেন।

তাঁরা বলেন, দায়িত্বজ্ঞানহীন, অপ্রত্যাশিত শাসনব্যবস্থার ফলে সামাজিক সংহতির ক্রমাগত অবনতি ঘটছে, যা দেশকে বিশৃঙ্খলার দিকে নিয়ে যাচ্ছে। আমরা কমিটি ফর ট্রানজিশন অ্যান্ড রিস্টোরেশন অব ইনস্টিটিউশনের পক্ষ থেকে বর্তমান শাসনের অবসান ঘটিয়ে শান্তি রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি।

এ ছাড়া তাঁরা আরও ঘোষণা দেন, অনির্দিষ্টকালের জন্য দেশের সীমান্ত বন্ধ বলে ঘোষণা করা হলো। এক বিবৃতিতে তাঁরা এই ঘোষণা দেন। বিবৃতিতে কমিটি ফর ট্রানজিশন অ্যান্ড রিস্টোরেশন অব ইনস্টিটিউশনের পক্ষ থেকে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সীমান্ত বন্ধ থাকবে।_এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //