দক্ষিণ আফ্রিকায় অর্থ পাচারে ৫ বাংলাদেশির নাম

দক্ষিণ আফ্রিকায় অর্থ পাচারে ৫ বাংলাদেশির নাম উঠে এসেছে। তাদের সবাইকে একসঙ্গে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

গতকাল শুক্রবার (১ ডিসেম্বর) স্থানীয় সংবাদমাধ্যম সানডে ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই বাংলাদেশি নাগরিককে জালিয়াতির মামলায় আদালতে হাজির করা হয়েছে। তাদের বিরুদ্ধে ১১ মিলিয়ন র‌্যান্ড বা  প্রায় ৬ কোটি টাকা জালিয়াতির অভিযোগ করা হয়েছে। পরে আদালত তাদের ২০ হাজার র‌্যান্ডর বিনিময়ে জামিন দিয়েছেন।

অভিযুক্ত এ দুই বাংলাদেশি হলেন রিপন ইউনুস এবং আশরাফ গুলামমাহাদ প্যাটেল। বৃহস্পতিবার তাদের কিম্বার্লি বিশেষায়িত অর্থনৈতিক অপরাধ আদালতে হাজির করা হয়। এর আগে আরও তিন বাংলাদেশিকে অভিযুক্ত করা হয়েছিল।

দেশটির নর্দার্ন কেপ হকস প্রদেশের মুখপাত্র কর্নেল তেবোগো থিবে জানান, গত বুধবার তাদের দুজনকে অর্থপাচারের অভিযোগে হকস বাহিনী আটক করেছিল। এ দুই ব্যক্তি গত ১ থেকে ৩ মার্চের মধ্যে নিজেদের দোকানের মাধ্যমে অর্থ জালিয়াতি করেছিলেন।

এ দুই বাংলাদেশি ছাড়াও অভিযুক্ত বাকি তিনজন হলেন আমিনুল ইসলাম, উল্লাহ ফোজি এবং আকতার আতিকা। তাদের তিনজনকে মার্চে কিম্বারলি বিমানবন্দর থেকে মার্চে আটক করা হয়েছিল। তারা জোহানেসবার্গ থেকে দুবাই হয়ে ঢাকা ফেরার চেষ্টা করছিলেন। 

থিবে জানান, আদালত ইউনুস ও প্যাটেলের মামলা আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করেছেন। এ সময়ে তাদের পাঁচজনকে একসঙ্গে আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে।

তারা বৈধভাবে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানায় পুলিশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //