মধ্য নাইজেরিয়ায় সিরিজ হামলায় নিহত ১৬০

মধ্য নাইজেরিয়ার বিভিন্ন গ্রামে সশস্ত্র গোষ্ঠীর সিরিজ হামলায় ১৬০ জন নিহত হয়েছেন। সোমবার দেশটির স্থানীয় সরকারের সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে। এর আগে রবিবারের ওই হামলায় নিহতের সংখ্যা ছিল ১৬। গত কয়েক বছর ধরেই ধর্মীয় ও জাতিগত বিদ্বেষের কারণে দেশটিতে সহিংসতা বেড়েই চলেছে। 

সোমবার বোকো প্ল্যাটুর স্থানীয় সরকার প্রধান কাশশাহ এএফপিকে জানান, এ পর্যন্ত ১১৩ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হয়েছি। 

তিনি বলেন, হামলাকারীদের স্থানীয়ভাবে দস্যু বলা হয়। ২০টি বিভিন্ন গোষ্ঠীর সশস্ত্ররা এ হামলায় অংশ নেয়। এসময় তারা গ্রামবাসীদের ঘর-বাড়ি জ্বালিয়ে দেয়। এছাড়াও ৩০০ আহতের সন্ধান আমরা পেয়েছি। যাদেরকে বোকোস জোস ও বার্কিন লেডি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। 

এদিকে আন্তর্জাতিক সংস্থা রেডক্রস জানিয়েছে, বোকোসে ১৮ গ্রামে হামলা চালিয়ে সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা ১০৪ জনকে হত্যা করেছে। 

অন্যদিকে দেশটির পার্লামেন্টের সদস্য ডিকসন কোহলম জানান, বেশ কয়েকটি গ্রামে এসব হামলায় ৫০ জন নিহত হয়েছেন। এসময় তিনি নিহতদের পরিবারের সদস্যদের প্রতি শোক জানান। 

জানা যায়, হামলাটি বোকোস ও পার্শ্ববর্তী বার্কিন লেডিত ছড়িয়ে পড়ে। এসময় বার্কিন লেডিতে ৩০ জন নিহতের খবর পাওয়া যায় বলে জানান স্থানীয় চেয়ারম্যান দানজুমা দাকিল। 

রবিবার অঞ্চলটির প্রাদেশিক গভর্নর সালেব মুফওয়াং নিহতদের প্রতি শোক জানিয়ে এটিকে অন্যায় ও বর্বরোচিত হামলা বলে অভিহিত করেন। 

এদিকে সোমবার বিকেলেও স্থানীয় সূত্রমতে জানা যায়, একটু পরপর গুলির শব্দের আওয়াজ পাওয়া যায়। এ হামলাটি মূলত নাইজেরিয়ার উত্তরের মুসলিম অধ্যূষিত ও দক্ষিণের খ্রিস্টান সম্প্রদায়ের জনগণের মধ্যে একটি বিভেদ তৈরিতে করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা। 

মুশু গ্রামের এক বাসিন্দা মার্কাস আমোরুদু এএফপিকে বলেন, হামলার সময় গুলির শব্দের আওয়াজ পাই। এসময় আমরা ঘুমিয়ে ছিলাম। পরে প্রাণভয়ে দৌড়াতে থাকি সবাই।  

এদিকে হামলার পর অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সরকারের নিন্দা জানিয়ে টুইট বার্তায় জানায়, নাইজেরিয়া কর্তৃপক্ষ ভয়াবহ হামলার পরিসমাপ্তি ঘটাতে ব্যর্থ হয়েছে। 

উল্লেখ্য, ক্রমবর্ধমান জনসংখ্যার দেশটিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে জাতিগত সংঘর্ষ চলে আসছে বহুদিন ধরেই। ২০০৯ সাল থেকেই নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে গঠিত নানা জিহাদি গোষ্ঠীর হামলায় এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। একইসঙ্গে এসব হামলায় প্রায় ২০ লাখ লোক বাস্তচ্যুত হয়েছে। ইসলামিক স্টেট গ্রুপ, বোকো হারাম এসব হামলার জন্য অধিকাংশে দায়ী বলে জানিয়েছে দেশটির জনগণ। 

সূত্র: দ্যা গার্ডিয়ান 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //