কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্মদিন আজ

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্মদিন আজ। ১৯৩৯ সালের এই দিনে পশ্চিমবঙ্গের বর্ধমানের যবগ্রামে তিনি জন্মগ্রহণ করেন। 

হাসান আজিজুল হকের বাবা মোহাম্মদ দোয়া বখশ ও মা জোহরা খাতুন। জন্মের পর হাসান আজিজুল হকের ছেলেবেলা কেটেছে যবগ্রামেই। যবগ্রাম মহারাণী কাশিশ্বরী ইংরেজি বিদ্যালয় থেকে ১৯৫৪ সালে মাধ্যমিক পাশ করেন। ১৯৫৬ সালে উচ্চ মাধ্যমিক শেষ করেন খুলনার দৌলতপুর ব্রজলাল কলেজ থেকে। এ সময় তিনি প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন।

পারিবারিক ও বন্ধুমহলের উদ্যোগে বিভিন্ন আয়োজনের মধ্যে তার জন্মদিন উদযাপিত হবে। 

তিনি উপন্যাস, ছোটগল্প, নাটক ছাড়াও বিভিন্ন বিষয়ে বিশ্লেষণধর্মী রচনা লিখে দেশের সাহিত্যাঙ্গনে নিজের অবস্থান মজবুত করেছেন। 

এবারের অমর একুশে গ্রন্থমেলায় বরেণ্য এই লেখকের একগুচ্ছ বই বেরোচ্ছে। এর মধ্যে ইত্যাদি গ্রন্থ প্রকাশন থেকে বেরোচ্ছে হাসান আজিজুল হকের 'দুয়ার থেকে দূরে', 'নির্বাচিত গল্প', 'রোদে যাবো', 'অতলের আঁধি', 'ফুটবল থেকে সাবধান', 'লাল ঘোড়া', 'আমি' ও 'গল্পে নিম্নবর্গের জীবন'।

তার প্রকাশিত উপন্যাসের মধ্যে রয়েছে বৃত্তায়ন, শিউলি, আগুন পাখি; ছোটগল্প-সমুদ্রের স্বপ্ন:শীতের অরণ্য, আত্মজা ও একটি করবী গাছ, জীবন ঘষে আগুন, নামহীন গোত্রহীন, পাতালে হাসপাতালে ইত্যাদি। নাটক-চন্দর কোথায় (ভাষান্তরিত), অতলের আঁধি, কথা-লেখা-কথা ইত্যাদি।

মুক্তিযুদ্ধবিষয়ক বইয়ের মধ্যে রয়েছে-একাত্তর: করতলে ছিন্নমাথা, লাল ঘোড়া আমি, ফুটবল থেকে সাবধান ইত্যাদি। সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে-গোবিন্দচন্দ্র দেব রচনাবলী, একুশে ফেব্রুয়ারি গল্প সংকলন, জন্ম যদি তব বঙ্গে ইত্যাদি। 

তিনি একুশে পদক, বাংলা একাডেমি, লেখক শিবির পুরস্কার, সমকাল-ব্র্যাক সাহিত্য পুরস্কার, ফিলিপস পুরস্কার, ক্রান্তি পদকসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। তিনি ১৯৯৯ সালে একুশে পদক লাভ করেন। ২০০৭ সালে আগুনপাখি উপন্যাসের জন্য কলকাতার আনন্দ পুরস্কার পান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //