কলকাতা বইমেলা ২০২১ বঙ্গবন্ধুকে উৎসর্গ

আগামী বছর অনুষ্ঠিত হবে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা। এ মেলায় বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করা হয়েছে। থিম কান্ট্রি হিসাবে ঘোষণা করা হয়েছে বাংলাদেশকে।

রবিবার (০৯ ফেব্রুয়ারি) ৪৪তম আন্তর্জাতিক পুস্তকমেলা ২০২০ এর সমাপনী অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা কর্তৃপক্ষ।

আনুষ্ঠানিক ঘোষণা প্রদানকালে বাংলাদেশ সরকারের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্কুল শিক্ষা, উচ্চ শিক্ষা ও সংসদীয় বিষয়ক রাষ্ট্রমন্ত্রী শ্রী পার্থ চট্টোপাধ্যায়, বাংলাদেশ আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি, বাংলাদেশ জাতীয় জাদুঘর এর বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান শামসুজ্জামান খান, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী সহ ৪৪তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলা ২০২০ কর্তৃপক্ষের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে মেলার শেষদিনে 'বাংলাদেশ দিবস' উদ্‌যাপন উপলক্ষে বাংলাদেশ উপহাইকমিশন কলকাতার আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিলো- "জন্মশতবর্ষে বঙ্গবন্ধু ও সোনার বাংলার স্বপ্নের বাস্তবায়ন"। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি'র সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা অসীম কুমার উকিল। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অগ্নি নির্বাপণ ও জরুরি পরিষেবা এবং বন দপ্তর বিষয়ক রাষ্ট্রমন্ত্রী শ্রী সুজিত বসু।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh