সাম্প্রতিক দেশকাল বৈঠকি

‘নারী-পুরুষ প্রণয় সম্পর্কের সমাজ-মনস্তত্ত্ব’ নিয়ে কথা বলবেন আকিমুন রহমান

বাংলাদেশের শীর্ষস্থানীয় সাপ্তাহিক ‘সাম্প্রতিক দেশকালের’ আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে বৈঠকি ‘নারী-পুরুষ প্রণয় সম্পর্কের সমাজ-মনস্তত্ত্ব’। শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় সাম্প্রতিক দেশকাল কার্যালয়ে (১০/২২, ইকবাল রোড, মোহাম্মদপুর) এ  বৈঠকি অনুষ্ঠিত হবে। 

বৈঠকিতে মূল আলোচক হিসাবে উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক, গবেষক ও শিক্ষক অধ্যাপক আকিমুন রহমান। আকিমুন রহমান ১৯৬০ সালে নারায়ণগঞ্জে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও  স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে ড. হুমায়ুন আজাদের তত্ত্বাবধানে পিএইচডি করেছেন। তার এ গবেষণাপত্রটি ‘আধুনিক বাংলা উপন্যাসে বাস্তবতার স্বরূপ (১৯২০-’৫০)’ নামে গ্রন্থাকারে প্রকাশিত হয় বাংলা একাডেমি থেকে।

মূলত ঔপন্যাসিক, গল্পকার এবং প্রাবন্ধিক হিসেবে সুপরিচিত তিনি। 

লেখালেখির পাশাপাশি দীর্ঘদিন যাবত শিক্ষকতা করছেন। তার লেখালেখির শুরু আশির দশকের অন্তিমে। তবে ১৯৯৬ সালে ‘বিবি থেকে বেগম’ প্রকাশের মধ্য দিয়ে তিনি ব্যাপক আলোচিত হন। 

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রয়েছে- বিবি থেকে বেগম, আধুনিক বাংলা উপন্যাসে বাস্তবতার স্বরূপ, সোনার খড়কুটো, পুরুষের পৃথিবীতে এক মেয়ে, রক্তপুঁজে গেঁথে যাওয়া মাছি, এইসব নিভৃত কুহক, জীবনের পুরোনো বৃত্তান্ত, নিরন্তর পুরুষ ভাবনা, পৌরাণিক পুরুষ, বাংলা সাহিত্যে বাস্তবতার দলিল (১৩১৮-১৩৫০ বঙ্গাব্দ), সাক্ষী কেবল চৈত্রমাসের দিন আদি পর্ব, যখন ঘাসেরা আমার চেয়ে বড়, অচিন আলোকুমার ও নগণ্য মানবী ইত্যাদি। 

প্রবন্ধ, গবেষণা ও কথাসাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০১৯ সালে তিনি ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২৫’ লাভ করেছেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //