নূর কামরুন নাহারের ‘জলরঙে আঁকা’র পাঠ উন্মোচন ও জন্মদিন উদযাপন

কবি ও কথাসাহিত্যিক নূর কামরুন নাহারের প্রথম উপন্যাস ‘জলরঙে আঁকা’ র দ্বিতীয় সংস্করণের পাঠ উন্মোচন ও জন্মদিন দীপনপুরে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির আয়োজন করে প্রকাশনা সংস্থা ‘সরলরেখা’।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক অভিনেতা ও  লেখক খায়রুল আলম সবুজ, কথাশিল্পী ঝর্না রহমান,  ফরিদুর রহমান, নুরুল কবির নাসিম, কবি মোহন রায়হান, কবি রেজাউদ্দিন স্টালিন, আমিনুল ইসলাম, তপন বাগচী, কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী, সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল পত্রিকার পরিকল্পনা সম্পাদক আরশাদ সিদ্দিকী কথাশিল্পী রোকেয়া ইসলাম, গীতিকার শহিদুল্লাহ্ ফরাজী, কথাশিল্পী মিলা মাহফুজা, কথাশিল্পী ঢাকা ডেন্টাল কলেজের অধ্যাপক সালমা আব্দুল্লাহ, কে এম কামাল, আমীর আলী মাহমুদ জনসংযোগ কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক মনিরুজ্জামন টিপু, বাঞ্ছারামপুর উপজেলা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক সেলিম মিয়া পেট্রো বাংলার ডিজিএম তরিকুল ইসলাম খান রবিন।  অনুষ্ঠান সঞ্চালন করেন কবি কামরুজ্জামান।

কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, নূর কামরুন নাহার নিজের স্বতন্ত্র্য বৈশিষ্ট্যেই কথাসাহিত্যে স্থান করে নিচ্ছে। তার সাবলীল ভাষা খুব সহজেই পাঠককে টেনে নিয়ে যায়।  লেখার বুনন পাঠককে ধরে রাখে। তবে এই উপন্যাসের চরিত্রগুলো সাহস দেখাতে পারেনি। তারা সমাজ বাস্তবতার কাছে পরাজিত হয়েছে। 

অভিনেতা খায়রুল আলম সবুজ বলেন, তার ব্যবহৃত শব্দগুলো হয়তো সে খুব ভেবে লিখে না। কিন্তু ওগুলো যেন প্রাকৃতিকভাবেই সেট হয়ে যায়। শব্দগুলো এমন ভাবে বর্ণনার সাথে মিশে যায় মনে হয় এটিই যথার্থ । তার বিষয় নির্বাচন ও প্রকাশ সাহসী। কোনো জড়তা নেই। সে কথাসাহিথ্যিক হিসেবে অনেকদূর যাবে এটাই আমার বিশ্বাস। 

কথাসাহিত্যিক ঝর্না রহমান বলেন, নূর কামরুন নাহারের গল্পের ভাষা ও বিষয়বস্ত এমন যে গল্প মনে গেঁথে যায়। 

সাম্প্রতিক দেশকাল পত্রিকার পরিকল্পনা সম্পাদক আরশাদ সিদ্দিকী বলেন, নূর কামরুন নাহারের রেখা আরোপিত নয় স্বতস্ফূর্ত। তিনি নিরীক্ষা করে চলেছেন যা একজন লেখকের জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয়। 

অনুষ্ঠানের অন্যান্য বক্তারা তার কথাসাহিত্য, কবিতা ও প্রবন্ধ নিয়ে আলোচনা করেন। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন লেখক নাহার আহমেদ, লেখক সুলতানা আজিম, কবি বকুল আশরাফ, হাসান ওয়াহিদ, দুলাল সরকার, রুদ্র হাসান, সাংবাদিক নুরুজ্জামান দেলোয়ার, মিরন মহিউদ্দিন, বাংলাদেশ ব্যাংক এর উপ মহাব্যবস্থাপক ড. শামীম আরা, বাংলাদেশ শিশু একাডেমি’র গ্রন্থাগার বিভাগের বিভাগীয় প্রধান রেজিনা আক্তার ও  সাবিনা মোস্তফা ।  

দুই দশকেরও বেশি সময় ধরে নূর কামরুন নাহার লিখছেন।  তার উল্লেখযোগ্য গ্রন্থগুলো হচ্ছে আলো, বিকেলের চিল, নারী ক্ষমতায়ন স্বপ্ন ও বাস্তবতা, গুচ্ছগল্প, শিস দেয়া রাত, মৃত্যু ও একটি সকাল, বৃক্ষ ও  প্রেমিকের গল্প, আজ রাতে বৃষ্টি হবে, তোমার ভাগ চাই, জলের শরীর ইত্যাদি। ২০১৯ সালে দিল্লী থেকে তার গল্পের ইংরেজি অনূদিত বই Death and A Morning এবং কানাডা থেকে Whistling Night প্রকাশিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //